বিশ্ব নেতাদের পাকিস্তানকে ৯.৭ বিলিয়ন ডলার দেয়ার প্রতিশ্রুতি

প্রকাশঃ জানুয়ারি ১২, ২০২৩ সময়ঃ ১২:০৬ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:০৬ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

ভয়াবহ বন্যার পর পুনর্নির্মাণের জন্য ৯৭ বিলিয়ন ডলারের বৈশ্বিক অঙ্গীকারকে স্বাগত জানিয়েছে পাকিস্তান।পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ বুধবার জেনেভায় এই সপ্তাহের সম্মেলনে ৯.৭ বিলিয়ন ডলার সাহায্যের প্রতিশ্রুতি দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রশংসা করেছেন।

বিধ্বংসী জলবায়ু-প্ররোচিত গ্রীষ্মকালীন বন্যা থেকে ইসলামাবাদের পুনরুদ্ধারের প্রচেষ্টাকে সমর্থন করেছে আন্তর্জাতিক সম্প্রদায় ।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এবং শরীফ সোমবার দিনব্যাপী সম্মেলনের সহ-আয়োজক, কয়েক ডজন দেশের প্রতিনিধি, আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান এবং বেসরকারি দাতারা উপস্থিত ছিলেন এই বৈঠকে।

শরীফ ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে বলেন, বন্যা থেকে পুনরুদ্ধার ও পুনর্নির্মাণের জন্য আগামী তিন বছরে প্রয়োজনীয় ১৬.৩ বিলিয়ন ডলার। যার অর্ধেক পূরণ করার জন্য প্রতিশ্রুতির চূড়ান্ত সংখ্যা বিদেশী দাতাদের লক্ষ্য অতিক্রম করেছে। তিনি বলেন, বাকি অর্থ দেশীয় সম্পদ থেকে আসবে।

ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক, বিশ্বব্যাংক, সৌদি আরব, ফ্রান্স, যুক্তরাষ্ট্র, চীন এবং ইউরোপীয় ইউনিয়ন অন্যতম বড় দাতাদের মধ্যে ছিল। পাকিস্তানি কর্মকর্তারা বলেছেন, প্রতিশ্রুতিবদ্ধ প্রায় ৯০ ভাগ প্রকল্প-অর্থায়ন ঋণ।

জাতিসংঘ এবং পাকিস্তানি কর্মকর্তাদের মতে, গত বছরের জুন থেকে আগস্টের মধ্যে অভূতপূর্ব অনিয়মিত বর্ষা বৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় ৩৩ মিলিয়ন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। ৮ মিলিয়ন মানুষ বাস্তুচ্যুত হয়েছে, ১ হাজার ৭ শত জনেরও বেশি মানুষ নিহত হয়েছে এবং অতিরিক্ত ৯.১ মিলিয়ন মানুষকে দারিদ্র্যসীমার নিচে ঠেলে দিয়েছে।

সূত্র : ভয়েজ অব আমেরিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G