ইংল্যান্ডের ৬ টি জায়গায় অবশ্যই ঘুরে আসবেন

প্রকাশঃ আগস্ট ১০, ২০১৫ সময়ঃ ৭:৩৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:১৩ পূর্বাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

national musiamদেশের বাইরে ঘুরতে যাওয়ার পরিকল্পনা তো অনেক জনেরই থাকে। কিন্তু কোথায় যাওয়া হবে, সেখানে কী কী দেখার মত স্থান আছে, কোন জায়গাটা না দেখে এলে যাওয়াটাই বিফল হবে এটা জেনে নেওয়া অনেক বেশি জরুরী।

আর এসব জানা না থাকলে আর এই বিষয়ে ভাবতে গিয়ে দেখা যায় যে অনেকেরই শেষ মুহূর্তের পরিকল্পনা পুরোপুরি বিগড়ে গিয়েছে।

আপনার সে সমস্যার সমাধান করতেই আজ আমাদের এই আয়োজন।

আজ জেনে নিন ইংল্যান্ড গেলে কোন কোন জায়গাগুলো আপনার অবশ্যই ঘুরে আসা উচিত ।

 

১. ন্যাশনাল হিস্টোরি মিউজিয়াম :

জাতীয় ইতিহাস জাদুঘর বর্তমানে এই নামে পরিচিত হলেও ১৯৯২ সালের আগে এর নাম ছিল ব্রিটিশ মিউজিয়াম। বর্তমানে এর জীব ও প্রকৃতিবিজ্ঞানের সংগ্রাহাগারে রয়েছে মোট ৭০ মিলিয়ন উপাদান। এছাড়াও এখানে এসে আপনি দেখতে পাবেন খনিজবিদ্যা, প্রাণীবিদ্যা ও কীটবিদ্যার বিশাল সংগ্রহ। সাথে এখানকার অনিন্দ্য সৌন্দর্য তো রয়েছেই। তবে সবচাইতে ভালো ব্যাপারটি হল জাদুঘরটিতে আপনি ঢুকতে পারবেন একেবারেই বিনে পয়সায়!

 

২. জুরাসিক কোস্ট :

বিশ্ব ঐতিহ্যের অংশ বলে পরিচিত এই স্থানটি দক্ষিণ ইংল্যান্ডের উপকূল ধরে ইংলিশ চ্যানেলের সাথে অবস্থিত। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এখানে খানিকটা অংশ জুড়ে যুদ্ধক্ষেত্র ও প্রশিক্ষণ দেবার স্থান হিসেবে ব্যবহৃত হলেও বর্তমানে সাধারন জনগনের জন্যে উন্মুক্ত করে দেওয়া হয়েছে প্রচন্ড সুন্দর এই জায়গাটি।

 

৩. স্টোনহেঞ্জ :

পৃথিবীর বিখ্যাত এই স্থানটি ব্রিটেনের আরেকটি বড় সম্পদ। বলা হয় খ্রীষ্টের জন্মের ৩০০০ থেকে ২০০০ বছর আগে নির্মিত হয়েছিল এটি। কেন বা কারা এটা করেছিল না জানা গেলেও এর কাছে গেলে প্রচীনতার গন্ধ পাবেন আপনি। সাথে পাবেন রহস্যের খানিকটা সুবাসও। সেই সাথে বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে খ্যাত জায়গাটির সৌন্দর্য তো রয়েছেই!

 

৪. টাওয়ার অব লন্ডন :

টেমস নদীর তীরে অবস্থিত এই বিখ্যাত ও অনেক ইতিহাসের সাক্ষী টাওয়ারটি নির্মিত হয় ১০৬৬ সালে। এরপর কত কত বছর কেটে গিয়েছে তার ইয়ত্তা নেই, টেমসের বুক দিয়ে গড়িয়েছে অনেক পানি। একের পর এক মানুষের দ্বারা দখল হয়েছে প্রাসাদ। ভারী হয়েছে এর ইতিহাস। দেখে আসতে পারেন ইতিহাসের এই বিখ্যাত জায়গাটিকেও।

 

৫. মোমের জাদুঘর :

এই একটি স্থানে গেলে জ্যা জ্যাক রুশো থেকে ঐশ্বরিয়া রায়, সবাইকেই একসাথে দেখে নিতে পারেন আপনি। আর সেই জায়গাটি হচ্ছে মাদাম তুসোর মোমের জাদুঘর। প্রতিনিয়ত নতুন নতুন মুখে ভরে যেতে তাকা এই জাদুঘরের মোমের মূর্তিগুলোকে একেবারেই জীবন্ত মনে হবে আপনার।

 

৬. শেক্সপীয়রের শহর :

আপনি কি লিখতে ভালোবাসেন? কিংবা পড়তে? তবে আপনাকেই বলছি। ব্রিটেনের আর কিছু না দেখলেও, আর কোন স্থানে না ঘুরলেও এই জায়গাটিতে একবার ঘুরেই আসুন আপনি। ভাবছেন কি এমন জায়গা এটা? যেমন তেমন কোন জায়গা নয়, এটি ইংরেজী সাহিত্যের অন্যতম লেখক উইলিয়াম শেক্সপীয়রের শহর। তাই বিন্দুআত্র দেরী না করে ঘুরে আসুন এখান থেকে।

 

 

প্রতিক্ষণ/এডি/তাফসির

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

January 2023
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  
20G