নরওয়ের তেল শোধনাগারের আকাশে ড্রোনের মহড়া

প্রকাশঃ অক্টোবর ২৪, ২০২২ সময়ঃ ২:২৫ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:২৫ পূর্বাহ্ণ

নরওয়েজিয়ান তেল ও গ্যাস কর্মীরা সাধারণত উত্তর সাগরের উদ্বেগজনক দৃশ্য লক্ষ্য করেছে। অজ্ঞাত কিছু ড্রোনগুলি আকাশে মাথার উপরে চক্কর দিচ্ছে।

ইউরোপ প্রাকৃতিক গ্যাসের প্রধান উৎস হিসেবে রাশিয়ার বিকল্প হিসেবে নরওয়ে বেছে নিয়েছে। সামরিক বিশেষজ্ঞরা সন্দেহ করছে মানববিহীন ড্রোন দিয়ে ভয় দেখানোটা মস্কোর কাজ। তারা গুপ্তচরবৃত্তি, নাশকতা এবং ভীতি প্রদর্শনকে ড্রোন দিয়ে করছে।

নরওয়েজিয়ান সরকার উপকূলীয় সুবিধার চারপাশে টহল দেওয়ার জন্য যুদ্ধজাহাজ, কোস্টগার্ড জাহাজ এবং যুদ্ধবিমান পাঠিয়েছে। নরওয়ের ন্যাশনাল গার্ড উপকূলবর্তী শোধনাগারগুলির চারপাশে সৈন্যদের মোতায়েন করেছে, যেখানে রাশিয়ান ড্রোন দেখা গেছে।

প্রধানমন্ত্রী জোনাস গাহর স্টোর নরওয়েজিয়ানদের এ সমস্যা মোকাবেলায় সহায়তা করার জন্য ন্যাটো মিত্র ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানির নৌবাহিনীকে আমন্ত্রণ জানিয়েছেন।

নরওয়ে ইউরোপে বিশাল একটি অংশকে তেল ও গ্যাসের জোগান দেয়। যেখানে দেশটির সামান্য নাগরিক  ৫.৪ মিলিয়ন বাসিন্দা ব্যবহার করে। ইউরোপের জন্য প্রাকৃতিক গ্যাস তাৎপর্য পূর্ণ।

রয়্যাল নরওয়েজিয়ান নেভাল একাডেমির গবেষক স্টেল উলরিকসেন বলেন, ইউরোপে নরওয়েজিয়ান গ্যাসের মূল্য কখনোই বেশি ছিল না। নাশকতার জন্য একটি কৌশলগত মিশন। নরওয়েজিয়ান গ্যাস পাইপলাইনগুলি সম্ভবত ইউরোপে সর্বোচ্চ মূল্যের জিনিস।”

গত সপ্তাহে ড্রোন দেখার কারণে বিমানবন্দর বন্ধ এবং একটি তেল শোধনাগার এবং একটি গ্যাস টার্মিনাল সরিয়ে নেওয়ার কারণে কাজে ব্যাপক সমস্যা ‍সৃস্টি হয়। ইউরোপে শীত ঘনিয়ে আসার সাথে সাথে ড্রোনগুলি কার্যক্রম বাড়িয়ে দিয়েছে। নরওয়ের সমুদ্র থেকে ব্রিটেন এবং ইউরোপের মূল ভূখণ্ডের টার্মিনাল পর্যন্ত ৯ হাজার কিলোমিটার গ্যাস পাইপলাইন এই শীতে বড় হুমকির কারণ হতে পারে।

ফেব্রুয়ারির শেষের দিকে ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি নরওয়ে থেকে তাদের রাশিয়ান গ্যাস আমদানি বিকল্প হিসেবে নরওয়েকে বেছে নেয়। নরওয়ে পোল্যান্ডে একটি নতুন বাল্টিক পাইপলাইন খোলার একদিন আগে (গত মাসে) বাল্টিক সাগরে নর্ডস্ট্রিম ১ এবং ২ পাইপলাইনের সন্দেহভাজন নাশকতা ঘটেছিল।

নরওয়ের দক্ষিণ পশ্চিম পুলিশ বাহিনীর প্রধান আমুন্ড রেভেইম বলেছেন, তার বাহিনী ৭০টিরও বেশি কর্মীদের সাক্ষাৎকার নিয়েছে, যারা ড্রোন দেখেছে।

সূত্র : ভয়েজ অব আমেরিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

January 2023
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  
20G