বিশ্বব্যাপী মজুরি হ্রাস, জাতিসংঘের সতর্ক বার্তা

প্রকাশঃ ডিসেম্বর ১, ২০২২ সময়ঃ ১২:০৭ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:০৭ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

আন্তর্জাতিক শ্রম সংস্থা বলেছে ২০২২ সালের প্রথমার্ধে প্রকৃত মজুরি ০.৯ শতাংশ কমেছে। বিশ্বব্যাপী মজুরি ২০২২ সালে প্রথমবারের মতো কমেছে। ২০২২ বিশ্বব্যাপী আর্থিক সংকটের কারণে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির কারণে। বৈষম্যকে আরও খারাপ করা এবং সামাজিক অস্থিরতা চালানোর হুমকি দিয়েছিল। জাতিসংঘের শ্রম সংস্থা সতর্ক এ বার্তা দিয়ে সর্তক করেছে।

২০২২ সালের প্রথমার্ধে মাসিক মজুরি প্রকৃত অর্থে ০.৯ শতাংশ কমেছে। ২০০৮ সালের পর প্রথম নেতিবাচক মজুরি বৃদ্ধি আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) বুধবার প্রকাশিত তার সর্বশেষ বিশ্ব মজুরি প্রতিবেদনে বলেছে।

আইএলও-এর গ্লোবাল ওয়েজ রিপোর্ট ২০২২-২৩ অনুসারে, কোভিড-১৯ মহামারী চলাকালীন উল্লেখযোগ্য মজুরি ক্ষতি সহ্য করার পরে নিম্ন-আয়ের পরিবার গুলি কঠোরভাবে আঘাত পেয়েছে।

মুদ্রাস্ফীতির সাথে তাল মিলিয়ে চলার জন্য বুলগেরিয়া, স্পেন, শ্রীলঙ্কা, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ২০২০-২০২২ সাল পর্যন্ত ন্যূনতম মজুরি প্রকৃত অর্থে কমেছে, আইএলও বলেছে।

এদিকে, ইতালি, জাপান, মেক্সিকো এবং যুক্তরাজ্যের ২০০৮ সালের তুলনায় ২০২২ সালে সামগ্রিক মজুরি প্রকৃত অর্থে কম ছিল। ক্রমবর্ধমান উত্পাদনশীলতা সত্ত্বেও মজুরিতে মন্দা দেখা দেয় ২০২২ সালে ১৯৯৯  সাল থেকে উচ্চ আয়ের দেশগুলিতে প্রকৃত শ্রম উত্পাদনশীলতা বৃদ্ধি এবং প্রকৃত মজুরি বৃদ্ধির মধ্যে সবচেয়ে বড় ব্যবধান দেখায় রিপোর্ট অনুসারে।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

January 2023
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  
20G