ভারত ও আমেরিকার বিরুদ্ধে সাইবার হামলা, পাকিস্তানকে সাহায্য করছে তুরস্ক

প্রকাশঃ অক্টোবর ২৭, ২০২২ সময়ঃ ১১:৫৩ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:৫৩ পূর্বাহ্ণ

সন্ত্রাসে মদদের অভিযোগ নিয়ে ইসলামাবাদের পাশে দাঁড়িয়েছিল আগেই। সেই সহযোগিতার ক্ষেত্র প্রসারিত হয়েছিল প্রতিরক্ষা ক্ষেত্রে। এ বার ভারতের বিরুদ্ধে সাইবার আক্রমণের জন্য তুরস্ক সরকার পাকিস্তানকে সাহায্য করছে বলে অভিযোগ উঠছে। অভিযোগটা ভারতও করেছে।

‘নর্ডিক মনিটর’ নামে একটি সংবাদমাধ্যমের দাবি, ভারত এবং আমেরিকার বিরুদ্ধে দক্ষিণ-পূর্ব এশিয়ার মুসলিমদের কাছে প্রচার চালাতে একটি ‘সাইবার আর্মি’ গঠনে পাকিস্তানকে সাহায্য করছে তুরস্ক। ওই রিপোর্টে বলা হয়েছে, ইমরান খান পাক প্রধানমন্ত্রী থাকাকালীন তাঁর সরকারের সঙ্গে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সোয়েলুর আলোচনায় সাইবার সহযোগিতা হয়েছিল।

২০১৮ সালের সালের ১৭ ডিসেম্বর তৎকালীন পাক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শেহরিয়ার খান আফ্রিদির সঙ্গে সুলেমানের আলোচনার সময় ভারত ও আমেরিকা বিরোধী সাইবার তৎপরতার জন্য একটি সংযুক্ত ইউনিট প্রতিষ্ঠার প্রস্তাবটি প্রথম প্রকাশ্যে এসেছিল। পরবর্তী সময়ে এ নিয়ে ইসলামাবাদ-আঙ্কারা চূড়ান্ত সমঝোতা হয় বলে ওই রিপোর্টে দাবি।

যেকোন ভাবেই হউক, ইমরান প্রধানমন্ত্রী থাকাকালীন ২০১৯ সালে পাকিস্তান এবং তুরস্কের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি হয়েছিল। জাতীয় যুদ্ধজাহাজ প্রকল্প ‘মিলি জেমি প্রজেসি’(মিলজেম)-র আওতায় পাকিস্তানের জন্য অত্যাধুনিক রণতরী তৈরির ঘোষণা করেছিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এর্দোয়ান। প্রসঙ্গত, আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট নেটোর সদস্য তুরস্কের বিরুদ্ধে সম্প্রতি আর্মেনিয়ায় হামলা চালাতে আজারবাইজানকে সাহায্য করার অভিযোগ উঠেছে।

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

January 2023
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  
20G