মেট্রোরেলের উদ্বোধনে নেই বড় বাজেট

প্রকাশঃ ডিসেম্বর ১৮, ২০২২ সময়ঃ ১:১২ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:১২ পূর্বাহ্ণ

জাতীয় ডেস্ক

২৮ ডিসেম্বর ২০২২ আসতে আর মাত্র কয়েকটা দিন। এরপরই বাংলাদেশে রাজধানী ঢাকাতে প্রথম বার মেট্রো ছুটবে মেট্রোরেল । ২৮ ডিসেম্বর বাংলাদেশে প্রথম মেট্রো রেল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনের পরের দিন, অর্থাৎ ২৯ ডিসেম্বর থেকে মেট্রোরেলে চড়তে পারবেন যাত্রীরা।  তবে পদ্মা সেতুর উদ্বোধনের মতো মেট্রোর ক্ষেত্রে সারা দেশে উদ্‌‌যাপন করা হবে না। ঢাকা ও সংলগ্ন এলাকার মধ্যেই তা সীমাবদ্ধ রাখা হবে। এমন তথ্য প্রচার করেছে কলকাতার সেরা সংবাদমাধ্যম আনন্দবাজার।

আনন্দবাজারে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, ঢাকা মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে থাকা ‘ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড’-এর (ডিএমটিসিএল) শীর্ষ মহল জানিয়েছেন, আর্থিক সঙ্কটের কারণে সরকার খরচ কমাতে উদ্যোগী হয়েছে। সে কারণেই মেট্রোরেলের উদ্বোধনের অনুষ্ঠান পদ্মা সেতুর মতো জাঁকজমক ভাবে করার আপাতত কোন পরিকল্পনা নেই সরকারের।

আনন্দবাজার আরো বলেছে, জুন মাসে পদ্মা সেতুর উদ্বোধন ঘিরে হাসিনা সরকার মোটা অঙ্কের টাকা খরচ করেছিল বলে অভিযোগ উঠেছিল। পরবর্তী সময়ে পদ্মা সেতু প্রকল্পের খরচ বাড়ে। যা ঘিরে বিতর্ক তৈরি হয়।

কবে থেকে মেট্রোর টিকিট বিক্রি শুরু করা হবে ও পরিষেবা নিয়ে রবিবার বৈঠকে করবে জাপানের উন্নয়ন সহযোগী সংস্থা, মেট্রোরেলের ঠিকাদারি প্রতিষ্ঠান। শেরেবাংলো নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উদ্বোধন অনুষ্ঠান হবে। অনুষ্ঠানে থাকবেন প্রায় দু’হাজার অতিথি। উদ্বোধনের পর প্রথম যাত্রী হিসাবে টিকিট কেটে মেট্রোয় চড়বেন প্রধানমন্ত্রী হাসিনা। উত্তরা উত্তর স্টেশনে মেট্রোরেলের উদ্বোধনী ফলক উন্মোচন করবেন প্রধানমন্ত্রী। সেই কর্মসূচির পর মেট্রোয় চড়ে আগারগাঁও যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকার উত্তরা (দিয়াবাড়ি) থেকে মতিঝিল পর্যন্ত ২০ কিমি পর্যন্ত মেট্রোর রেলপথ তৈরি করা হচ্ছে। তবে আপাতত উদ্বোধন করা হবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশের। যা দৈর্ঘ্যে ১১.৭৩ কিমি। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত পথে মোট ৯টি মেট্রো স্টেশন রয়েছে। বাংলাদেশ মেট্রোয় সর্বনিম্ন ভাড়া ধার্য করা হয়েছে ২০ টাকা।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

June 2024
S S M T W T F
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  
20G