ঘরকে আকর্ষণীয় করতে ডিভান

প্রথম প্রকাশঃ সেপ্টেম্বর ১৩, ২০১৫ সময়ঃ ৭:২৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১০:২৪ পূর্বাহ্ণ

ফারজানা ওয়াহিদ

divan

মনের মতো ঘর সাজাতে কে না পছন্দ করে। ঘরকে আরও আকর্ষণীয় করার জন্য আমরা বিভিন্ন ধরণের আসবাবপত্র ব্যবহার করে থাকি। সোফা থেকে শুরু করে প্রত্যেকটা জিনিসের প্রতি খেয়াল রাখতে হবে। আর ডিভান এমনই একটি আসবাব।

ডিভানের ব্যবহার প্রায় সব ঘরেই কমবেশি রয়েছে। কেউ কেউ এর ব্যবহার করে প্রয়োজনের তাগিদে আবার কেউ করে শখের কারণে। তবে ঘরের মধ্যে কোথায়, কীভাবে ডিভান ব্যবহার করবেন তা অনেকেই বোঝেন না।

divan2ডিভান আসবাবটি কিছুটা দেখতে সোফার মতো, কিন্তু ঘুমের জন্য বিছানার চেয়ে এটি কোনো অংশে কম নয়। ঘরের আয়তন ও ফার্নিচারের সঙ্গে সামঞ্জস্য রেখে ডিভান নির্বাচন করুন। ডিভানে ছোট-বড় বিভিন্ন আকৃতির কুশন ব্যবহার করতে পারেন।

সাজানোর ক্ষেত্রে ডিভান যদি দেয়ালের পাশে হয় তবে দেয়াল চিত্রকর্ম, ডেকোরেটিভ আয়না বা ছবি দিয়ে সাজিয়ে তুলুন। ডিভানের রঙ ঘরের অন্য ফার্নিচারের সঙ্গে মিলিয়ে বার্নিশ, লেকার বা ডুকো পেইন্ট করুন।

আপনি ঘরের পর্দা এবং দেয়ালের রঙের সঙ্গে সামঞ্জস্য রেখে ডিভানের কভার ও কুশন নির্বাচন করতে পারেন। ডিভানের কভার ও কুশন বিপরীত কন্ট্রাস্ট হবে। কুশন খুব রঙিন হলে কভার একরঙা বা কভার রঙিন হলে কুশন একরঙা হবে।

বাচ্চাদের ঘরের ডিভান কুশনের পাশাপাশি বিভিন্ন পুতুল দিয়ে সাজাতে পারেন। অবশ্যই মনে রাখবেন, বারান্দার ডিভানে ওয়াটার প্রুফ বার্নিশ ব্যবহারের কথা। যদি বসার ঘরের সোফা কাঠের হয় তবে কাঠের ডিভান, বেতের সোফার সঙ্গে বেতের এবং রড আয়রনের সঙ্গে রড আয়রনের ডিভান তৈরি করুন।

divan3কর্ণার দেখে ডিভান রাখুন, সে ক্ষেত্রে কর্ণারে স্পটলাইট বা হ্যাংগিং লাইট দিয়ে আলোকিত করুন। বসার ঘরটি বড় হলে এক পাশে ডিভান রাখতে পারেন। খেয়াল রাখবেন, ডিভানের উচ্চতা হবে সোফার হাইটের সমান। যদি বসার ঘরে ফ্লোরিংয়ের ব্যবস্থা থাকে তবে লো-হাইটের ডিভান ব্যবহার করুন।

শোবার ঘরের জানালার পাশে ডিভান রাখতে পারেন। আর বাচ্চার পড়ার ঘরে অবশ্যই লো-হাইটের ডিভান ব্যবহার করবেন। বারান্দা যদি বড় হয় তবে কিছু গাছ দিয়ে বাগানের মতো করে সেখানে সাধারণ উচ্চতার ডিভান রাখতে পারেন। অনেকে গেস্টরুমে খাটের পরিবর্তে ডিভান ব্যবহার করে থাকেন।

ডিভান আপনি যে কোনো আসবাবের দোকানে পেতে পারেন। এ ছাড়া নিজের ইচ্ছামতো ডিজাইন দিয়ে তৈরি করে নিতে পারেন। মিরপুরে অনেক শোরুম রয়েছে, যেখানে এ ধরনের ডিভান পাওয়া যায়, আবার তৈরি করার অর্ডারও নেয়। এ ছাড়া বসুন্ধরা শপিং মলের বিপরীত দিকে আসবাবপত্রের কিছু দোকান রয়েছে। যেখানে এগুলোর অর্ডার নেওয়া হয়। এসব ডিভানের দাম নির্ভর করে ম্যাটেরিয়ালের উপর। বিভিন্ন স্টাইলের ডিভানের দাম ৭ হাজার থেকে শুরু করে ২৫ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

 

 

প্রতিক্ষণ/এডি/এফজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G