শেরে বাংলার জন্মদিন

প্রথম প্রকাশঃ অক্টোবর ২৬, ২০১৫ সময়ঃ ৯:৪০ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:৫৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

fazlul haque১৮৭৩ সালের এই দিনে ঝালকাঠির জেলার রাজাপুর উপজেলার সাতুরিয়া মিয়াবাড়ির মাতুলালয়ে জন্মগ্রহন করেন অবিভক্ত বাংলার অবিসংবাদিত নেতা বাঙ্গালী জাতীয়তাবাদের স্বপ্নদ্রষ্টা শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হক। অবিভক্ত বাংলার সাবেক মুখ্যমন্ত্রীর আজ ১৪২তম জন্মবার্ষিকী।

তথ্য মতে, আজকের দিন মধ্যরাতে ‘বাংলার বাঘ’ জন্ম নেন সাতুরিয়ার নানাবাড়িতে। বাড়িটি ‘সাতুরিয়া মিয়াবাড়ি’ নামে পরিচিত। শেরে বাংলার শৈশব ও কৈশোরের অনেকটা সময় কেটেছে এ গ্রামে। এখানকার একটি মক্তবে তিনি লেখাপড়া করেন। যে পুকুরে তিনি সাঁতার কাটতেন তা আজও বিদ্যমান। ১৯৪১ সালে তিনি প্রতিষ্ঠা করেন সাতুরিয়া এমএম হাই স্কুল।এক সময় তিনি সাতুরিয়াকে রাজনীতির অন্যতম কেন্দ্র হিসেবেও ব্যবহার করেন। এছাড়াও সাতুরিয়ায় ছড়িয়ে রয়েছে তার অনেক স্মৃতি। মহান এ নেতার জন্ম নেয়া ভবনসহ মোঘল আমলে নির্মিত আরও কয়েকটি ভবন এখনও দাঁড়িয়ে রয়েছে। সাতুরিয়ার সাথে শের-ই-বাংলার সম্পর্ক ছিল প্রাণের। তিনি ভারতীয় জাতীয় কংগ্রেস এবং মুসলিম লীগের কর্নধার, কলকাতা সিটি কর্পোরেশনের মেয়রের দায়িত্ব পালন করেছিলেন। মূখ্য মন্ত্রী হওয়ার পরেও তিনি একাধিক বার সাতুরিয়ায় এসেছিলেন।নির্মাণ করেছেন স্কুল। শেরে বাংলার প্রতিষ্ঠিত এমএম হাইস্কুলে বর্তমানে ৬ষ্ঠ থেকে দশম শ্রেণীতে ৬শতাধিক ছেলেমেয়ে লেখাপড়া করছে। ফলাফলও ভাল।

আর তাই জন্মদিন উপলক্ষে শেরে বাংলা এ কে ফজলুল হকের জন্মস্থান নানা বাড়ি ঝালকাঠির রাজাপুর উপজেলার সাতুরিয়ায় নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সাতুরিয়া ‘শেরে বাংলা এ কে ফজলুল হক রিসার্চ ইন্সটিটিউট’র পক্ষ থেকে আজ সাতুরিয়া ইঞ্জিনিয়ার এ কে এম রেজাউল করিম কারিগরি স্কুল অ্যান্ড কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে আলোচনা সভা দোয়া ও মিলাদ।

এতে প্রধান অতিথি থাকবেন ঝালকাঠি পৌরসভার মেয়র মো. আফজাল হোসেন। বিশেষ অতিথি থাকবেন রাজাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা এ বি এম সাদিকুর রহমান, কাউখালি উপজেলা চেয়ারম্যান এস এম আহসান কবির ও ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান আতিকুল ইসলাম মঞ্জু, ঝালকাঠি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আক্কাস সিকদার, সাতুরিয়া ইউপি চেয়ারম্যান ছিদ্দিকুর রহমান ও কাউখালি সদর ইউপি চেয়ারম্যান আমিনুর রশিদ মিল্টন। সভাপতিত্ব করবেন ‘শেরে বাংলা এ কে ফজলুল হক রিসার্চ ইন্সটিটিউট’র চেয়ারম্যান আলহাজ্জ কে এম আব্দুল করিম।

উল্লেখ্য, গত বছর ২৬ অক্টোবর যুক্তরাজ্য প্রবাসী সমাজসেবক ইঞ্জিনিয়ার এ কে এম রেজাউল করিম তার প্রতিষ্ঠিত কলেজ ক্যাম্পাসে নিজস্ব অর্থায়নে ‘শেরে বাংলা এ কে ফজলুল হক রিসার্চ ইন্সটিটিউট প্রতিষ্ঠা করেন। দক্ষিণাঞ্চলের বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মো. হানিফ এ প্রতিষ্ঠানের উদ্বোধন করেন।

প্রতিক্ষণ/এডি/এসএবি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G