রোহিঙ্গা মুসলিম তাড়ানোর হুমকি; ভারতের সমালোচনায় জাতিসংঘ

প্রকাশঃ সেপ্টেম্বর ১২, ২০১৭ সময়ঃ ১:১৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:১৯ অপরাহ্ণ

৪০ হাজার রোহিঙ্গা মুসলিমকে ফেরত পাঠানোর হুমকি দেয়ায় ভারতের সমালোচনা করেছে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল।

সোমবার কাউন্সিলের ৩৬তম অধিবেশনে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার জেইদ রাদ আল হুসেইন ভারতের সমালোচনা করেন।

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের হাই-কমিশনার বলেন, প্রথাগত, নাগরিক ও রাজনৈতিক অধিকার সংক্রান্ত আন্তর্জাতিক চুক্তি অনুযায়ী ভারত সমষ্টিগতভাবে রোহিঙ্গাদের বহিষ্কার করতে পারে না। সহিংস এলাকায় নির্যাতন ও গুরুতর লঙ্ঘনের শিকার হতে পারে; এমন এলাকায় তাদের ফেরত পাঠাতে পারে না।

দেশটির জাতীয় দৈনিক দ্য টাইমস অব ইন্ডিয়া বলছে, চলতি বছরের শুরুর দিকে জাতিসংঘের এই কাউন্সিল ভারতে সাম্প্রদায়িক দাঙ্গা, জাতিগত সহিংসতা এবং আফ্রিকানদের ওপর হামলা বৃদ্ধি পাওয়ায় নয়াদিল্লির সমালোচনা করেন।

অধিবেশনে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের হাই-কমিশনার জেইদ রা’দ আল হুসেইন রোহিঙ্গাদের বিরুদ্ধে যখন সহিংসতার ঘটনা চলছে সেই সময় তাদের ফেরত পাঠাতে নয়াদিল্লীর এ ধরণের পদক্ষেপের কঠোর সমালোচনা করেন।

টাইমস অব ইন্ডিয়া বলছে, হাই-কমিশনারের এই সমালোচনার ব্যাপারে নয়াদিল্লী এখনও আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া জানায়নি। তবে মিয়ানমারে রোহিঙ্গা ইস্যুতে ভারসাম্যপূর্ণ দৃষ্টিভঙ্গি নেয়া হয়েছে বলে মনে করে ভারত; যা মানবিক সঙ্কটের চেয়েও অনেক বেশি।

উল্লেখ্য, ভারতে ধর্মীয় এবং অন্যান্য সংখ্যালঘু গোষ্ঠীগুলোর ওপর সহিংসতা বৃদ্ধিরও সমালোচনা করেন মানবাধিকার কাউন্সিলের এই প্রধান। গো-রক্ষার নামে সহিংস হামলার নিন্দা জানান তিনি। একই সঙ্গে গো-রক্ষকদের হামলাকে বিপজ্জনক বলে মন্তব্য করেন তিনি। সম্প্রতি দেশটির সাংবাদিক গৌরি লঙ্কেশ খুনের ঘটনায় নিন্দা জানান জেইদ রা’দ আল হুসেইন।

প্রতিক্ষণ/এডি/শাআ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G