ঘর সাজাতে শতরঞ্জি

প্রথম প্রকাশঃ ফেব্রুয়ারি ৮, ২০১৫ সময়ঃ ২:৫৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:২৩ পূর্বাহ্ণ

লাইফষ্টাইল ডেস্ক, প্রতিক্ষণ ডটকম:

shotoronji

বাঙালি জীবনে শতরঞ্জির ব্যবহার ঠিক কত কাল আগে শুরূ হয়েছে তা বলা কঠিন। আধুনিক সময়ে এসেও এই শতরঞ্জি আরও আকর্ষণীয় রূপ লাভ করেছে। ঘরের প্রায় সবখানেই শতরঞ্জি ব্যবহার করা যায়। আপনার ঘরের সৌন্দর্য বাড়াতে শতরঞ্জির বিকল্প খুঁজে পাওয়া ভার।

ঘরের ভিন্ন ভিন্ন জায়গার জন্য রয়েছে আলাদা আলাদা ধরনের বিভিন্ন ডিজাইনের শতরঞ্জি। ঘরের মেঝে, দেয়াল, সিলিং সবখানেই এটি লাগাতে পারেন। শুধু উপযুক্ত স্থানের জন্য উপযুক্ত শতরঞ্জিটি বাছাই করতে হবে আপনাকে। এতে করে একেবারেই বদলে যাবে আপনার ঘরের পরিবেশ। ফুটে উঠবে আপনার রুচিশীলতা।

প্রকৃতিতে বলছে শীতকাল প্রায় শেষের দিকে। ফাগুনের আগমন দ্বারপ্রান্তে। তাই এখনই হতে পারে শতরঞ্জির কার্যকর ব্যবহার। ঘরের যে জায়গাটুকুতে হাটা-চলা বেশি হয়, সেখানে শতরঞ্জি বিছিয়ে দিন। ঠাণ্ডা মেঝে আর পায়ের নিচে পড়বে না।

বাচ্চাদের ঘরের পুরো অংশেই শতরঞ্জি বিছিয়ে দিতে পারেন। তাহলে বাচ্চার জন্য শীতকালীন দুশ্চিন্তা থেকে অনেকখানি রেহাই পাবেন আপনি। শুধু খেয়াল রাখবেন, শতরঞ্জিটি যেনো বাচ্চার পছন্দের রঙের হয়।

ডাইনিং টেবিলও সাজানো যেতে পারে শতরঞ্জি দিয়ে। তবে পুরো টেবিল জুড়ে শতরঞ্জি না বিছিয়ে শুধুমাত্র প্লেট, গ্লাস, বাটি ইত্যাদি রাখার জন্য ছোট ছোট আকারের শতরঞ্জি ব্যবহার করুন।বেডরুমের খাটের পাশে, ড্রইং রুমের মাঝখানে বড় আকারের শতরঞ্জি বিছালে বেশ ভালো ও আধুনিক দেখা যায়।

তবে সবসময় ঘরের আয়তন, আসবাব পত্রের আকৃতি ও রঙের বিষয়টি বিবেচনায় রেখে শতরঞ্জি নির্বাচন করুন। এতে করে আপনার ঘর হয়ে উঠবে আকর্ষণীয়।

প্রতিক্ষণ/এডি/মাসুদ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G