পশ্চিমাদের খেলা ‘বিপজ্জনক, রক্তাক্ত খেলা – পুতিন 

প্রকাশঃ অক্টোবর ২৯, ২০২২ সময়ঃ ১২:১৭ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:১৭ পূর্বাহ্ণ

বৃহস্পতিবার একটি পররাষ্ট্র নীতির বৈঠকে বক্তৃতায়, রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন পশ্চিমা দেশগুলিকে বিশ্বে আধিপত্য বিস্তারের চেষ্টা করার জন্য অভিযুক্ত করে বলেছেন, আসন্ন দশকটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তির পর সবচেয়ে বিপজ্জনক হবে।

ভালদাই ডিসকাশন ক্লাবের বার্ষিক বৈদেশিক বিষয়ক ফোরামের উদ্বোধনী অধিবেশনের সময় মস্কোতে একটি দীর্ঘ বক্তৃতায়, পুতিন পশ্চিমা বিশ্বকে আক্রমনাত্মকভাবে চিহ্নিত করেন। মরিয়া হয়ে “এককভাবে মানবতাকে শাসন করতে” চেয়েছিলেন পশ্চিমারা। তিনি বলেন, বিশ্বের মানুষ আর এটা সহ্য করতে চায় না।

পুতিন বলেন, পশ্চিমারা একটি বিপজ্জনক, রক্তাক্ত এবং নোংরা খেলা খেলছে। পুতিনের ভাষায়, “ইউক্রেনে যুদ্ধের উসকানি, তাইওয়ানের চারপাশে উস্কানি, বিশ্বব্যাপী খাদ্য ও জ্বালানি বাজারের অস্থিতিশীলতা” এবং ইউরোপীয় গ্যাস পাইপলাইন ধ্বংস এর জন্য পশ্চিমা আগ্রাসনই দায়ী।

রয়টার্স বার্তা সংস্থা হোয়াইট হাউসকে উদ্ধৃত করে বলেছে, পুতিনের মন্তব্য নতুন নয় এবং ইউক্রেন সহ তার কৌশলগত লক্ষ্যে পরিবর্তনের ইঙ্গিত দেয়নি। বিশ্লেষকরা বলছেন, পুতিনের বার্ষিক ভাষণ ঐতিহ্যগতভাবে বিশ্ব ও ভূ-রাজনীতি সম্পর্কে রাশিয়ার প্রেসিডেন্টের দৃষ্টিভঙ্গি সম্পর্কে সর্বোত্তম অন্তর্দৃষ্টি প্রদান করেছে।

পুতিন বলেছেন, বিশ্ব একটি “ঐতিহাসিক পথের মাঝপথে” অবস্থান করছে। এবং “বিশ্ব বিষয়ে পশ্চিমাদের অবিভক্ত আধিপত্যের সময়কাল শেষ হতে চলেছে। রাশিয়া পশ্চিমের অভিজাতদেরকে চ্যালেঞ্জ করছে না, রাশিয়া শুধু তার অস্তিত্বের অধিকার রক্ষার চেষ্টা করছে।”

একটি প্রশ্নোত্তর পর্বে পুতিন ইউক্রেনের সংঘাত সম্পর্কে কথা বলেন – রাশিয়ার “বিশেষ সামরিক অভিযান” হিসাবে উল্লেখ করেন। রাশিয়া ২৪ ফেব্রুয়ারী ইউক্রেন আক্রমণ করেছিল এবং আক্রমণের জন্য পশ্চিমা নিষেধাজ্ঞার সম্মুখীন হয়েছে।

পুতিন বলেন, রাশিয়া যে হতাহতের শিকার হয়েছে সে সম্পর্কে তিনি “সব সময়” মনে করেন। তবে এই অপারেশনটি “শেষ পর্যন্ত রাশিয়া এবং এর ভবিষ্যতকে উপকৃত করবে।” অধিবেশন চলাকালীন পুতিন ইউক্রেনে পারমাণবিক অস্ত্রের ব্যবহার নাকচ করে দিয়ে বলেন, এটি “রাজনৈতিক বা সামরিক দিক থেকে আমাদের জন্য কোন অর্থেই বহন করে না। ইউক্রেন এবং পশ্চিমারা রাশিয়াকে “নিরপেক্ষ দেশগুলিকে প্রভাবিত করতে” সামরিক শক্তি বৃদ্ধির জন্য অভিযুক্ত করেছে। তাতে আমেরিকা ব্যর্থ হয়েছে বলে মনে করেন পুতিন।

সূত্র : ভয়েজ অব আমেরিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

January 2023
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  
20G