‘পুতিন লড়াইয়ের ইউক্রেনে সংখ্যালঘুদের ব্যবহার করছেন’: অ্যাক্টিভিস্ট

প্রকাশঃ অক্টোবর ২৬, ২০২২ সময়ঃ ১২:০১ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:০১ পূর্বাহ্ণ

১৪ অক্টোবর রাশিয়ান রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ঘোষণা করেছিলেন যে তার আংশিক সংহতি আদেশ মাসের শেষের মধ্যে শেষ হবে। তার ভাষায়, ৩০০,০০০ টার্গেটের মধ্যে ২২২,০০০ জনকে খসড়া করা হয়েছে এবং আরও নিয়োগের কোন পরিকল্পনা নেই।

যখন তিনি চার সপ্তাহ আগে খসড়া ঘোষণা করেছিলেন, তখন বিশৃঙ্খল সংঘবদ্ধকরণ প্রক্রিয়া দেশব্যাপী বিক্ষোভের সম্ভাবনা বাড়িয়ে দিয়েছিল। রাজনীতিবিদ এবং ক্রেমলিনের নিকটবর্তী জনসাধারণের কাছ থেকে সমালোচনার সম্মুখীন হয়েছিল, যা রাশিয়ার রাজনৈতিক অভিজাতদের মধ্যে উত্তেজনা প্রকাশ করেছিল।

পুরুষদের রাউন্ড আপ করার প্রতিবেদনগুলি দরিদ্র অঞ্চল এবং জাতিগত সংখ্যালঘুদের থেকে রাশিয়ানদের উপর যুদ্ধের অসম প্রভাব ফেলেছে। রাশিয়ান স্বাধীন মিডিয়ার সংগৃহীত তথ্য অনুযায়ী, সংখ্যালঘু জনসংখ্যার সংখ্যা বেশি এমন বেশ কয়েকটি এলাকা যুদ্ধে সবচেয়ে বেশি হতাহতের শিকার হয়েছে।

এদিকে, ইউক্রেনের মিডিয়া এবং কর্তৃপক্ষ জাতিগত সংখ্যালঘু রাশিয়ান সৈন্যদের ইউক্রেনে যুদ্ধাপরাধের জন্য অভিযুক্ত করেছে। মে মাসে মানবাধিকার অপরাধের জন্য ইউক্রেনের ন্যায়পাল লুডমিলা ডেনিসোভা বলেছিলেন যে বুচায় যুদ্ধাপরাধের জন্য চেচেন এবং বুরিয়াটরা দায়ী।

এই বিবৃতি এবং নৃশংসতার ইউক্রেনীয় মিডিয়া রিপোর্টের পর, ফ্রি বুরিয়াতিয়া ফাউন্ডেশন একটি তদন্ত প্রকাশ করে, যাতে বুচাতে বুরিয়াত ইউনিট মোতায়েন করা হয়েছিল এবং সেখানে যুদ্ধাপরাধের জন্য দায়ী ছিল তা চ্যালেঞ্জ করে।

আল জাজিরা ইউক্রেনের যুদ্ধ এবং মঙ্গোলিয়ার সাথে রাশিয়ার সীমান্তে অবস্থিত আদিবাসী বুরিয়াত জনগণের একটি ফেডারেল অঞ্চল এবং ঐতিহাসিক জন্মভূমি বুরিয়াতিয়া প্রজাতন্ত্রের উপর এর প্রভাব সম্পর্কে ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট ভিক্টোরিয়া মালাদাইভার সাথে কথা বলেছে।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

January 2023
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  
20G