ব্রিট্রিশ প্রধানমন্ত্রীর চেয়ার দখলের নাটক জমে উঠেছে

প্রকাশঃ অক্টোবর ২৩, ২০২২ সময়ঃ ৭:১৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:১৭ অপরাহ্ণ

লিজ ট্রাসের পদত্যাগের পর যুক্তরাজ্যের নতুন নাটকের শুরু। ৪৫ দিন ক্ষমতায় থাকার পর লিজ পদত্যাগের ঘোষণা দিলে প্রধানমন্ত্রী বাছাইয়ের তোড়জোড় শুরু হয়ে যায়।  এ পদে এবার সবার থেকে এগিয়ে লিজ ট্রাসের কাছে পরাজিত যুক্তরাজ্যের সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক।

সুনাক-কে এমপিরা সমর্থন জানানোর পর বিরোধীতাও হচ্ছে। জমে উঠেছে প্রধানমন্ত্রী চেয়ার দখলের নাটক। এই নাটক আরো জমিয়ে দিলেন প্রাক্তন স্বরাষ্ট্র সচিব সুয়েলা ব্র্যাভারম্যানের এক ঘোষণা। তিনি আজ ঘোষণা করেছেন যে তিনি ঋষি সুনাককে সমর্থন দিচ্ছেন। ডেইলি টেলিগ্রাফে লেখায় তিনি বলেন, “আমরা এখন চরম সংকটের মধ্যে আছি। আমাদের প্রয়োজন ঐক্য, স্থিতিশীলতা এবং দক্ষতা। ঋষিই একমাত্র প্রার্থী যে এই সংকটের মধ্যে দেশকে এগিয়ে নিতে উপযুক্ত ব্যক্তি”। অন্য দিকে স্টকটন সাউথের এমপি ম্যাট ভিকার্স ঘোষণা করেছেন তিনি ঋষি সুনাককে সমর্থন করছেন।

এছাড়া সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন লিজ ট্রাসের স্থলাভিষিক্ত হতে চান বলে গুঞ্জন রটে যাবার পর পরিস্থিতি অন্যদিকে চলে গেছে। প্রতিদ্বন্দ্বিতায় অংশ নিলে বেশ কঠিন চ্যালেঞ্জের মুখে পড়বেন বরিস।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পদে প্রার্থী হতে কনজারভেটিভ দলের ৩৫৭ এমপির মধ্যে ১০০ জনের সমর্থন প্রয়োজন।

তবে বিবিসির প্রতিবেদন অনুযায়ী, ঋষিকে ১০০ জনের বেশি এমপি সমর্থন করেন। অর্থ্যাৎ তার প্রতি সমর্থন রয়েছে ১২৮ জন এমপির। প্রতিদ্বন্দ্বিতায় অংশ নেয়ায় নামতে পারে বরিস জনসনও। কিন্তু তার প্রতি করজারভেটিভ দলের ৫৩ এমপির সমর্থন রয়েছে। সংসদের নিম্নকক্ষ হাউজ অব কমন্সের নেতা পেনি মর্ডান্টের সমর্থন আছে ২৩ এমপির।

বিবিসি আরো জানায়, প্রধানমন্ত্রী পদে প্রতিদ্বন্দ্বিতাকে সামনে রেখে সাক্ষাৎ করেছেন বরিস ও ঋষি। তবে তাদের মধ্যে কী আলোচনা হয়েছে তা জানা যায়নি।

সূত্র : বিবিসি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

January 2023
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  
20G