ভোলায় তরমুজের বাম্পার ফলন: হতাশা পরিবহন নিয়ে

প্রকাশঃ এপ্রিল ৯, ২০১৬ সময়ঃ ৫:১৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৫:১৮ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক:

zLbTrMUZjo7cভোলা জেলার বিভিন্ন উপজেলায় এবছর তরমুজের বাম্পার ফলন হয়েছে। তাতে স্থানীয় চাহিদা মিটিয়ে সরবরাহ করা হচ্ছে অন্য এলাকার পাইকারি ও খুচরা বাজারে। কিন্তু উৎপাদন ভালো হলেও পরিবহন খরচ বেশি এবং দাম কম পাওয়ায় সন্তুষ্ট হতে পারছেন না কৃষকরা।

ভোলা সদর, বোরহানউদ্দিন, দৌলতখান, লালমোহন, তজুমদ্দিন, চরফ্যাশন ও মনপুরা উপজেলায় এ বছর সাড়ে ১০ হাজার হেক্টর জমিতে তরমুজের আবাদ হয়েছে। সব থেকে বেশি তরমুজ উৎপাদন হয়েছে চরফ্যাশনে। হঠাৎ বাজারে তরমুজের দাম ওঠানামা করায় ও পরিবহন খরচ বেশি হওয়ায় লাভ নিয়ে শঙ্কা রয়েছে কৃষকের।

কৃষকরা জানান, আগে ছিল ২০ হাজার টাকা, এখন ২৫ থেকে ৩০ হাজার টাকার নিচে গাড়ি পাওয়া যায় না। তরমুজ ক্ষেতেই পঁচে যাচ্ছে।বেশী দামের আশায় অনেক কৃষক ক্ষেত থেকে এখনো তরমুজ তোলেননি। তবে বৃষ্টির মৌসুম আসার আগেই তরমুজ বিক্রির পরামর্শ দিয়েছে কৃষি বিভাগ।

ভোলার উপ-সহকারি কৃষি কর্মকর্তা তথ্য মতে, ভোলা জেলার মাটি তরমুজ চাষের জন্য খুবই উপযোগী। ফলনও ভালো হয়েছে। পরিবহন সংকটের কারণে কৃষক ঠিকমতো বাজারজাত করতে পারছে না। আমরা কৃষককে তাড়াতাড়ি তরমুজ বাজারজাত করতে পরামর্শ দিয়েছি।

ভোলা সদরের উপজেলা কৃষি কর্মকর্তা বলেন, পরিবহন খরচ বেশি হওয়ায় কৃষকের লাভ কম হচ্ছে। তারপরও আগাম বৃষ্টি চলে আসাতে আমরা কৃষককে পরামর্শ দিয়েছি তারা যাতে দ্রুত বাজারজাত করে।গত মৌসুমে ভোলায় প্রায় ৬ লাখ মেট্রিক টন তরমুজ উৎপাদন হয়েছিলো।

প্রতিক্ষণ/এডি/জেআই

============

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G