ইনস্টাগ্রাম হ্যাক করল দশ বছরের শিশু

প্রকাশঃ জুন ৪, ২০১৬ সময়ঃ ৭:৪৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:৪৮ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্কঃ

instagram_logo

ছবি শেয়ারের আরেক জনপ্রিয় সামাজিক মাধ্যম ইনস্টাগ্রাম এর নিরাপত্তায় বিশেষ এক ত্রুটি বের করে পুরস্কার পেল ‘ইয়ানি’ নামের ১০ বছর বয়সী এক শিশু। পুরস্কার হিসেবে ফেসবুকের কাছ থেকে এবার পাচ্ছেন ১০ হাজার মার্কিন ডলার। ফেসবুকের বাগ বাউন্টি অফারের আওতায় ইয়ানি নামে ফিনল্যান্ডের ওই শিশুকে এই পুরস্কার দেয়া হবে।

দশ বছরের ইয়ানির নিয়ম অনুযায়ী এই সাইটে যোগ দিতে এখনও তিন বছর দেরি আছে। কিন্তু ইনস্টাগ্রামে এমন এক দুর্বলতা সে খুঁজে বের করেছিল যাতে সিস্টেম হ্যাক করে বা তাতে ঢুকে পড়ে অন্য সাইট ব্যবহারকারীদের মন্তব্য সে মুছে ফেলতে পারছিল।

নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন দুর্বলতা চিহ্নিত করার জন্য ফেসবুক এ পর্যন্ত ৪৩ লক্ষ ডলার অর্থমূল্যের পুরস্কার দিয়েছে বিভিন্ন ব্যক্তিকে। এধরনের সমস্যা বা ‘বাগ’ চিহ্ণিত করে যারা এ যাবৎ পুরস্কৃত হয়েছে তাদের মধ্যে সর্বকনিষ্ঠ ইয়ানি।

ইয়ানি ইমেল করে তাদের এই সমস্যার কথা জানায়। এরপর ইয়ানি যে সমস্যা চিহ্নিত করেছিল তা যে আসলেই একটা সমস্যা তা প্রমাণ করার জন্য ইনস্টাগ্রামের নিরাপত্তা প্রকৌশলীরা একটি পরীক্ষামূলক অ্যকাউন্ট খোলে পরীক্ষার জন্য।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে এই সমস্যা তাদের নজরে আনার কিছুক্ষণের মধ্যেই তারা দ্রুত তা সমাধান করে ফেলেছে। কিন্তু সমস্যাটা ধরতে পারার জন্য ক্ষুদে ইয়ানিকে তারা প্রায় সঙ্গে সঙ্গেই পুরস্কৃত করেছে।

হেলসিঙ্কির এই ক্ষুদে প্রযুক্তিবিদ ইয়ানি স্থানীয় এক পত্রিকাকে জানিয়েছে এই পুরস্কারের অর্থ দিয়ে সে নতুন সাইকেল, ফুটবলের কিছু সরঞ্জাম আর ভাইদের জন্য কম্পিউটার কিনবে।

 

প্রতিক্ষণ/এডি/অারএম

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G