‘জালালের গল্প’ এবার অস্কারে

প্রথম প্রকাশঃ সেপ্টেম্বর ২৩, ২০১৫ সময়ঃ ৩:৩৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:৩৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

jalalar golpo 2

অস্কারের ৮৮তম আসরে বিদেশি ভাষার ছবির বিভাগে আবু শাহেদ ইমন পরিচালিত ‘জালালের গল্প’ বাংলাদেশ থেকে পাঠানো। আজ বুধবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারের একটি রেস্তোরাঁয় আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেওয়া হয়। ৮৮তম অস্কার বাংলাদেশ কমিটির মিডিয়া সমন্বয়ক হিসেবে কাজ করেছেন রবিন শামস।

ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ‘জালালের গল্প’ বিভিন্ন আন্তর্জাতিক উৎসবে প্রশংসিত ও পুরস্কৃত হয়েছে। ছবিটি মুক্তি পায় গত ৪ সেপ্টেম্বর। এতে মূল ভূমিকায় অভিনয় করেছেন তৌকীর আহমেদ, মোশাররফ করিম, মৌসুমী হামিদ, শর্মীমালা, নূরে আলম নয়ন, মিতালী দাশ, ফজলুল হক, আহমেদ গিয়াস ও অনেকে। আর নাম ভূমিকায় অভিনয় করেছেন নবাগত মোহাম্মদ ইমন ও আরাফাত রহমান। সংগীত পরিচালনায় চিরকুট ব্যান্ড।

‘জালালের গল্প’র অর্জন

jalalr golpo

* গত ২০ থেকে ২৬ জুলাই পর্তুগালে অনুষ্ঠিত ১৯তম আভাঙ্কা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা ছবি হয় ‘জালালের গল্প’। এতে অভিনয়ের জন্য উৎসবে সেরা অভিনেতার পুরস্কার পান মোশাররফ করিম।

* গত নভেম্বরে ভারতের গোয়ায় অনুষ্ঠিত ৪৫তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রথমবার চালু হওয়া ‘অ্যা উইন্ডো অন সাউথ এশিয়ান সিনেমা’ বিভাগে একমাত্র বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে প্রদর্শনের জন্য মনোনীত হয় ছবিটি।

* চলতি বছরে ফেব্রুয়ারিতে ভারতের রাজস্থানে অনুষ্ঠিত সপ্তম জয়পুর চলচ্চিত্র উৎসবে মূল প্রতিযোগিতা বিভাগে অংশ নেয় এটি। এর জন্য সেরা নবাগত নির্মাতার পুরস্কার পেয়েছেন আবু শাহেদ ইমন।

* গত এপ্রিলে ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত ৩৩তম ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে স্থান পায় ‘জালালের গল্প’।

* ফিজির রাজধানী সুভায় গত ১৭ থেকে ২৩ জুলাই অনুষ্ঠিত ষষ্ঠ ফিজি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত হয় ‘জালালের গল্প’।

* গত বছরের অক্টোবরে ১৯তম বুসান চলচ্চিত্র উৎসবের এশিয়ান সিনেমা ফান্ড পেয়েছে ছবিটি। উৎসবটির মূল প্রতিযোগিতা বিভাগ ‘নিউ কারেন্টস’ বিভাগে প্রথম বাংলাদেশি ছবি হিসেবে ‘জালালর গল্প’র বিশ্ব প্রিমিয়ার হয়।

প্রতিক্ষণ/এডি/ডিএইচ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G