নরসিংদীতে রেড ক্রিসেন্ট দিবস পালন

প্রকাশঃ মে ৮, ২০১৭ সময়ঃ ৪:৪৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:৪৭ অপরাহ্ণ

শরীফ ইকবাল রাসেল, নরসিংদী প্রতিনিধি:

বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস উপলক্ষ্যে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি নরসিংদী ইউনিটের উদ্যোগে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে র‌্যালী শেষে আজ সোমবার নরসিংদী জেলা শিল্পকলা একাডেমীর (পুরাতন) হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি নরসিংদী ইউনিটের চেয়ারম্যান ও জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মতিন ভূইয়ার সভাপতিত্বে জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস প্রধান অতিথির বক্তব্যে বলেন,  ১৮৫৯ সালের ২৪ জুন ইতালীর উত্তরাঞ্চলের সলফেরিনো নামক স্থানে ফ্রান্স ও অষ্ট্রিয়ার মধ্যে মানব ইতিহাসের এক ভয়াবহ ও মারাত্মক যুদ্ধ সংগঠিত হয়েছিলো। সুর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত মাত্র ১৬ ঘন্টার এ যুদ্ধে ৪০ হাজার লোক হতাহত হয়। এই আহত সৈন্যরা যুদ্ধক্ষেত্রেই ছটফট করছিলো। সেই সময় সুইজারল্যান্ডের হেনরী ডুনান্ট ব্যবসা সংক্রান্ত কাজে ফ্রান্সে তৃতীয় নেপোলিয়ানের সাথে সাক্ষাত করতে যাচ্ছিলেন, এমন সময় যুদ্ধ বিধ্বস্ত অবস্থা দেখে গ্রামবাসীকে নিয়ে তাদের সেবা শুরু করেন। আর তারাই রেড ক্রসের প্রথম স্বেচ্ছাসেবক যাদের বেশীর ভাগই ছিলেন মহিলা। সেই থেকে জীন হিনরী ডুনান্ট’র প্রতিষ্ঠা করেন রেড ক্রস। যা আমাদের দেশে রেড ক্রিসেন্ট সোসাইটি নামে পরিচিত। এরপর থেকে জীন হেনরী ডুনান্ট এর জন্ম বার্ষিকীকে বিশ্ব রেডক্রস দিবস হিসেবে যা বাংলাদেশে রেডক্রিসেন্টে দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

রেড ক্রিসেন্টের আজীবন সদস্য মোতাহার হোসেন অনিকের উপস্থাপনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন পুলিশ সুপার আমেনা বেগম, সিভিল সার্জন ডা. সুলতানা রাজিয়া, রেড ক্রিসেন্টের সাধারণ সম্পাদক আব্দুস সাত্তার, শিল্পপতি ছিদ্দিক আহমেদ প্রমূখ।

এসময় আরো উপস্থিত ছিলেন রেড ক্রিসেন্টের নরসিংদী ইউনিটের ভাইস চেয়ারম্যান অধ্যক্ষ অহিভূষন চক্রবর্তী, নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মো: শাহ আলম মিয়া, সহকারী জেলা শিক্ষা কর্মকর্তা মো: ইসমাইল হোসেন, ডেলিগেট এবিএম আজরাফ টিপু, কমিটির সদস্য জয়নুল আবেদীন, দেলোয়ার হোসেন রতন, আহমেদুল কবীর, ইয়াছমিন সুলতানা, তোফায়েল হোসেন, খোঁজ খবর সম্পাদক মনজিলএ মিল্লাত, ইউনিট কর্মকর্তা রুমা আক্তার, প্রকল্প কর্মকর্তা এস এম আরিফুল হাসান, যুব ইউনিট প্রধান ছাব্বির হোসেনসহ বিভিন্ন কলেজ ও স্কুলের রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবক।

আলোচনা শেষে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য স্বেচ্ছাসেবকদের মাঝে ক্রেষ্ট উপহার দেয়া হয়।

প্রতিক্ষণ/এডি/সাই

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
20G