পাহাড়ের বুকে শান্তির পরশ!

প্রকাশঃ জুন ২৫, ২০১৫ সময়ঃ ১১:৩৮ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:৪০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

kaptai5রাঙ্গামাট জেলার কাপ্তাই! অল্প সময়ে বেড়ানোর জন্য হতে পারে অনন্য একটি জায়গা। সবুজ পাহাড়ের কোল জড়িয়ে রাখা শান্ত লেকের বুকে নৌকা নিয়ে ঘুরে বেড়ানোর এমন আনন্দময় অনুভূতি আপনার ক্লান্তির ক্ষতে পরশ বুলিয়ে যাবে নিমিষেই।

কাপ্তাই জেটি গেট থেকে নৌকা নিয়ে আপনি চলে যেতে পারেন চাকমা রাজবাড়ী, রাঙ্গামাটি ঝুলন্ত ব্রিজ হয়ে একেবারে সুবলং ঝর্ণা পর্যন্ত। তবে এই ঝর্ণাকে জীবন্ত পেতে হলে আপনাকে যেতে হবে ভরা বর্ষায়। বছরের বাকী সময়ে ঝর্ণাটি ক্ষিণ ধারায় বহে। মাঝ পথের জন্য পর্যাপ্ত খাবার দাবার এবং পানীয় সঙ্গে নেয়া ভাল। আর পেডা তিং তিং নামের চাকমা ধাচেঁর রেস্টুরেন্ট তো আছেই।

এছাড়া কাপ্তাই লেকের পানি বর্ষা মৌসুমে কানায় কানায় পূর্ণ থাকে। তাই আপনিএ বর্ষা মৌসুমে পরিবার এবং বন্ধুবান্ধব নিয়ে কাপ্তাই বেড়াতে যাবার প্রোগ্রাম করতে পারেন। যারা সাঁতার কাটতে জানেন না, তাদের ভয় পাওয়ার কিছু নাই। কারণ এই লেকের পানি খুবই শান্ত, নিস্তরঙ্গ। তারপরও নিরাপত্তার জন্য লাইফ জ্যাকেট বা অন্যান্য নিরাপত্তা সামগ্রী নিয়ে নেয়া ভাল।kaptai1

কাপ্তাই লেকে দিনে দিনে ঘুরে বেড়িয়ে সন্ধ্যার আগে জেটি গেটে ফিরে আসাই ভাল। কারণ ফিরতে রাত বেশী হয়ে গেলে লেক আর পাহাড়ের গোলক ধাঁধায় পড়তে পারেন। তাই যত সকালে জেটি গেট থেকে নৌকা ছাড়া যায় ততই মঙ্গল।

আপনি চাইলে কাপ্তাই এ রাত্রি যাপন করতে পারেন অথবা ফিরে এসে চট্টগ্রাম শহরেও থাকতে পারেন। কাপ্তাই রাত্রি যাপন করলে আপনার কিছু বাড়তি প্রাপ্তি যোগ হবে। পরদিন সকালে আদিবাসি পল্লী চিৎমরম, রাম পাহাড়, সীতা পাহাড়, ঝুম রেস্তোরা, ব্যাংছড়ি, চন্দ্রঘোনা পেপার মিল ইত্যাদি স্থানে ঘুরে আসতে পারেন। অনুমতি নিয়ে ঢুকে যেতে পারেন দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্পের ভিতরে কিংবা সেনানিবাসের দৃষ্টিনন্দন জীপতলি রিসোর্টে।kaptai3

কাপ্তাইয়ের প্রাকৃতিক সৌন্দর্যের এমন লীলাভূমিতে কয়েক দিন কাটানোর মোহ দীর্ঘদিন আপনাকে আচ্ছন্ন করে রাখবে নি:সন্দেহে। চট্টগ্রাম থেকে কাপ্তাই যাবার পথে লিচুবাগান থেকে কাপ্তাই অংশের প্রাকৃতিক সৌন্দর্য কারো পাষাণ হৃদয়েও রোমান্টকিতা জাগাবে। একপাশে উঁচু পাথুরে পাহাড় আর অপর পাশে কর্নফুলী নদীর আকাঁ বাকাঁ প্রবাহ আপনার হারানো হৃদয়ে ঘন্টা বাজিয়ে দিবে। কাপ্তাই ভ্রমণের মাধ্যমে আপনি লেক আর পাহাড়ের অকৃত্রিম সুন্দরের পাশাপাশি পাহাড়ী জনপদের জীবন এবং সংগ্রাম দেখার অপূর্ব সুযোগ পাবেন। ভ্রমণ শুধু দেহ মনের ক্লান্তিই দূর করে না, এটি দেশকে জানার জন্য এবং দেশপ্রেম জাগানোর জন্য সর্বাপেক্ষা শ্রেষ্ঠ উপায়ও বটে।

যেভাবে যেতে হবে: ঢাকা থেকে সরাসরি বাসে আপনি কাপ্তাই যেতে পারবেন। সায়েদাবাদ অথবা কমলাপুর থেকে এসআলম, ডলফিন, ঈগলের বাসে কাপ্তাই যেতে সময় লাগবে ৮ ঘন্টার মতো। এছাড়া যেকোন উপায়ে চট্টগ্রাম পৌঁছে বদ্দারহাট বাস স্ট্যান্ড থেকে কাপ্তাইয়ের বাস পাবেন প্রতি আধ ঘন্টা পরপর।

প্রতিক্ষণ/এডি/জহির

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

March 2024
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
20G