বাদাম খেয়ে হার্ট সুস্থ রাখুন

প্রকাশঃ এপ্রিল ১৩, ২০১৫ সময়ঃ ৫:১৬ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:১৫ অপরাহ্ণ

মোস্তাফিজুর রহমান

nutঅল্প টাকায় সময় পার করার সবচেয়ে ভালো উপায় হচ্ছে বাদাম । বন্ধুতা ঠিক রাখতে সহায়ক এটি । অনেকেই বলে থাকেন কিছু খাওয়াতে না পারলেও অন্তত বাদাম তো পারবো। সম্পর্ক রক্ষায় বাদাম যতটা না উপকারী তার চেয়ে অনেক বেশি উপকারী আপনার শরীরের জন্যে । এটি নিজের জীবন উৎসর্গ করে রক্ষা করে আপনার জীবন । আসুন জেনে নিই আপনার জন্য কী করে এই বাদাম।

বাদামে আছে প্রচুর পরিমাণে উপকারী ফ্যাট, উদ্ভিজ্জ প্রোটিন , ভিটামিন মিনারেল,ফাইওবার এবং এন্টি-অক্সিডেন্টের মতো প্রয়োজনীয় খাদ্য উপাদান। পুষ্টিবিজ্ঞানীরা তাই বেশ জোরের সাথে বলছেন নিয়মিত বাদাম খেতে।

একটি বাদামে থাকে শতকরা ৮০ ভাগই ফ্যাট যা পুরোটাই শরীরের জন্যে উপকারী। একটি শুকনো ভাজা চীনাবাদামে সম্পৃক্ত চর্বির পরিমাণ মাত্র ২ গ্রাম ,আর উপকারী অসম্পৃক্ত চর্বির পরিমাণ ১১.৪ গ্রাম । এইচডিএল হার্টের জন্যে খুব উপকারী। তা পর্যাপ্ত পরিমানে আছে বাদামে ।

বাদামে আছে এল-আরজিনিন যা ধমনীর দেয়ালকে সবল ও নমনীয় হতে সাহায্য করে । তাছাড়া রক্ত জমাট বাধতে বাঁধা দিয়ে আপনার হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায় । ১৯৯৬ সালে আমেরিকার আইওয়ার একটি রিপোর্টে দেখা যায় যারা সপ্তাহে অন্তত চার দিন বাদাম খেয়েছেন তাদের হৃদরোগ জনিত মৃত্যু ঝুকি কমেছে ৪০ ভাগ।

চীনাবাদামে আছে ‘রেসভেরাট্রোল’ যা একটি এন্টি-অক্সিডেন্ট। এর কাজ দেহের রক্তনালীর অপর এনজিওটেনসিনের কার্যকারিতা কমিয়ে দেয়া । এতে রক্তের স্বাভাবিক চাপ বজায় থাকে , তেমনি হঠাৎ রক্তচাপ বেড়ে গিয়ে স্ট্রোকের ঝুঁকিও কমায় ।

বাদাম তারুণ্যকে দীর্ঘায়িত করার পাশাপাশি হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ , স্তন ক্যান্সার , মাড়ির রোগ ,গুরুতর পেশী সমস্যা, বন্ধ্যাত্ব , পাকস্থলীর আলসার , ইত্যাদি রোগ প্রতিরোগ ও নিরাময়ে ব্যাপক কাজ করে। তাই প্রতিদিন বাদাম খান। তারুণ্য ও সুস্থ্যতায় ভরিয়ে তুলুন নিজ ও পরিবারকে ।

প্রতিক্ষণ/তপু

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G