সফল নেতা হতে চাইলে

প্রথম প্রকাশঃ অক্টোবর ৩, ২০১৫ সময়ঃ ১০:৩৪ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১০:৩৭ পূর্বাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

netasযেকোন জায়গায় নেতৃত্ব দেয়ার সুপ্ত মনোভাব প্রতিটা বাঙ্গালিরই রয়েছে কিন্তু কিছু যোগ্যতার অভাবে আর নেতৃত্ব দেয়া হয়ে ওঠে না। অনেকে ভাবেন যিনি ভালো বক্ত্যা তিনিই ভাল নেতা। এটা ভুল ধারনা ভালো বক্তাই যে সবসময় ভাল নেতা হবেন তা কিন্তু নয়। ভালো নেতার থাকবে আলাদ কিছু গুন। প্রতিক্ষণের নেতৃত্ব দিতে চাওয়া পাঠকদের জন্য আজ তাই থাকছে নেতা হওয়ার প্রয়োজনীয় গুনাবলী।

একজন আদর্শ নেতা বেছে নিন
বিশ্বের সব নেতাই ভিন্ন গুণের অধিকারী। একেক জনের একেকটি গুণ আপনাকে মুগ্ধ করবে। তাদের মধ্য থেকে পছন্দসই একজনকে আপনার আদর্শ হিসেবে বেছে নিন। তিনি কীভাবে তার প্রতিদিনের কর্মপরিকল্পনা ঠিক করতেন এবং চ্যালেঞ্জসমূহের মোকাবেলা করতেন তা জানার চেষ্টা করুন।

ইতিবাচক হোন
সব বিষয়ে নেতিবাচক হলে কোনো কাজে সফলতা দেখবেন না। সবকিছু ব্যর্থতায় ডুবে যাবে। অন্যদিকে, সবকিছুর মধ্যে ইতিবাচক কিছু বের করার চেষ্টা করলে সমস্যার সমাধান বের হয়। আর নেতা হিসেবে সব সমস্যার মোকাবেলা করতে হলে ইতিবাচক হতে হবে।

নতুন ধারণাকে উৎসাহ দেওয়া
নেতা হওয়া মানে এই নয় যে সব কথা আপনাকেই বলতে হবে এবং আপনার পরিকল্পনাই শেষ কথা। কারণ এতে নতুন এবং উদ্ভাবনী কিছু ধামাচাপা পড়ে যাবে। অন্য যে কেউ নতুন কোনো ধারণা দিতে পারে। তাই নতুন ধ্যান-ধারণাকে উৎসাহিত করতে হবে এবং এ জন্য একত্রে বসে চিন্তার ঝড় তোলাটা ব্যাপক কাজে দিবে।

সিদ্ধান্তে পরিষ্কার থাকুন
কোনো বিষয়ে আপনার নেতৃত্ব প্রয়োজন। সেক্ষেত্রে দোটানা নিয়ে তাতে যুক্ত হবেন না। পরিষ্কার সিদ্ধান্ত নিন এবং নিজেকে নেতা মনে করে হাল ধরুন। মনে সংকল্প থাকতে হবে যে, অর্পিত দায়িত্ব আপনাকে পালন করতে হবে। তবেই ভালো নেতা হওয়া যায়।

সবার কাছাকাছি থাকুন
একজন নেতা সারাদিন অফিসে বসে থাকেন কাজ নিয়ে। কিন্তু যাদের নেতা তিনি হয়েছেন তারা তাদের নেতার দর্শন চাইলেও পান না। এটি নেতৃত্বের গুণ নয়। নেতাকে তার অধীনস্তদের কাছাকাছি থাকতে হবে। অথবা যারা আপনাকে নেতা বলে মনে করেন তাদের মনে হতে হবে যে, নেতা সব সময় তাদের কাছেই রয়েছেন এবং তাকে চাইলেও কাছে পাওয়া যাবে।

ভালো কাজের পুরষ্কার দিন
ভালো কাজকে পুরষ্কৃত করা নেতৃত্বের বিশেষ একটি গুণ। এতে উপকারী এবং ভালো কাজকে উৎসাহিত করা হয়। তা ছাড়া যে কেউ তার ভালো কাজের স্বীকৃতি পেতে চায় তার নেতার কাছে থেকে। এ ক্ষেত্রে ছোট একটু প্রশংসাই অনেক বড় পুরষ্কার হয়ে দেখা দিতে পারে।

সেন্স অব হিউমার থাকতে হবে
আপনি যতো বড় নেতাই হোন না কেনো, আপনার মধ্যে সাধারণ রসবোধ বা সেন্স অব হিউমার থাকতে হবে। আপনি সমস্যায় জর্জরিত থাকতে পারেন, সামনে অন্ধকার দেখতে পারেন, কিন্তু সামান্য কৌতুকবোধ আপনার ব্যক্তিত্বকে সবার মাঝে উজ্জ্বল করে তুলতে পারে। সেন্স অব হিউমার মানুষের বড় একটি গুণ। এটি শুধু নিজেকে নয়, আশপাশের সবাইকে অনুপ্রাণিত করে। যাদের নেতৃত্ব আপনি দিচ্ছেন তাদেরকে আশাবাদী করে রাখতে এবং উদ্যোমী করতে নেতার সামান্য সেন্স অব হিউমার অনেক কার্যকর।
প্রতিক্ষণ/এডি/এনজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G