সুস্থ থাকতে সহজ ব্যায়াম

প্রথম প্রকাশঃ ফেব্রুয়ারি ১৪, ২০১৫ সময়ঃ ২:৪৩ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:০৭ পূর্বাহ্ণ

লাইফষ্টাইল ডেস্ক, প্রতিক্ষণ ডটকম:

byayam বসে থাকা আমাদের প্রত্যাহিক জীবন ধারণের একটি অংশ। বসে থাকা কোন খারাপ বিষয় না, কিন্তু প্রতিদিন দীর্ঘক্ষণ বসে থাকলে সেটা আপনার জন্য ঘটাতে পারে কঠিন শারীরিক সমস্যা। বসার সবচাইতে ভাল ভঙ্গি হচ্ছে সোজা বসা ।

সারাদিন কম্পিউটার এবং কি-বোর্ড এর সামনে বসে থাকলে কাঁধ, ঘাড় ও শরীর জুড়ে একটি ধারাবাহিক প্রক্রিয়া তৈরি হয়। ফলে পরতে পারেন ঘার, কাঁধ পীঠ ব্যথার মতো জটিল সব সমস্যায়। শুধুমাত্র অঙ্গভঙ্গি পরিবর্তন করে আপনি এড়াতে পাড়েন কঠিন ও জটিল সব রোগ। প্রতিদিন কিছু সহজ ও সাবলিল ব্যামের মাধ্যমে পেতে পারেন ব্যাথা মুক্ত সুস্থ শরীর।

চলুন জেনে নেওয়া যাক অঙ্গবিন্যাসের কিছু সহজ ব্যাম:

১। পীঠকে আরাম দিন: একটি চেয়ারে ৯০ডিগ্রি এঙ্গেলে পীঠ রাখুন, হাত কাঁধ হতে সোজা সামনের দিকে রাখুন ও দির্ঘক্ষন শ্বাস ধরে রাখুন, এভাবে ৫ মিনিট আরাম করুন ।

২। বুক প্রসারিত করুন: পেছন দিকে ফিরে শিথিল অবস্থানে থাকুন, এবার আপনার হাতের তালু ও আঙুল একত্রিত করে পেছনের দিকে নিন। এভাবে ৩০ বার পুনরাবৃতি করুন।

৩। পেছনে সংকুচিত হন: দেয়ালের দিকে পিছন দিয়ে দাঁড়িয়ে ৯০ডিগ্রির ঝুকুন (পেছন দিকে) আপনার হাতের তালু দিয়ে পেছনের দেয়াল স্পর্শ করুন। কয়েকবার পুনরাবৃতি করুন।

৪। হাঁটু গেড়ে বসুন: সমান্তরাল স্থানে পেছনের দিকে হাঁটু ভাজ করে বসুন। আপনার দুই হাত মাথার পেছনে রাখুন সামনের দিকে ঝুকে সংকুচিত হন। এভাবে কমপক্ষে ২ মিনিট থাকুন। কয়েবার এই পদ্ধতি অনুস্বরন করুন।

৫। হাত প্রসারিত করুন: সোজা হয়ে দঁড়ান ও হাতকে প্রথমে সামনের দিকে প্রসারিত করুন এবার দুহাত একসাথে উপরে উঠান অতঃপর পেছনের দিকে নিন। এভাবে কয়েকবার করুন।

৬। দেয়ালে হেলান দিয়ে স্বভাবিক ভাবে বসুন: দুই পা সামনের দিকে সোজা করে দেয়ালে হেলান দিয়ে বসুন। এবার ৯০ডিগ্রি এঙ্গেলে সামনের দিকে ঝুকুন। এভাবে কয়েকবার করুন।

এভাবে সহজ কিছু ব্যামের মাধ্যমে আপনি থাকতে পারেন সুস্থ, এড়াতে পারেন ঘাড়, কাঁধ, ও পীঠ ব্যথার মতো বিরক্তিকর সব অবস্থা।

প্রতিক্ষণ/এডি/শিমু

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G