স্মার্টফোনের আসক্তি কাটাবে স্মার্ট অ্যাপ

প্রকাশঃ ডিসেম্বর ২৮, ২০১৫ সময়ঃ ৯:১৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:০১ পূর্বাহ্ণ

mobile-app-development1-550x330দিন দিন স্মার্টফোনের আসক্তি বেড়েই চলছে। ফোন ছাড়া যেন এক মূহুর্ত চলে না। কারো কারো আবার এই আসক্তির মাত্রা চরম শিখড়ে। চাইলেও চাড়তে পারছেন না। আর এই আসক্তি কাটাতে এলো স্মার্ট অ্যাপ।

স্মার্টফোনের অতিরিক্ত আসক্তি থেকে মুক্তি দিতে এসে গিয়েছে ‘লক অ্যান্ড লল’ নামে নতুন একটি অ্যাপ। দক্ষিণ কোরিয়ার কোরিয়া অ্যাডভান্সড ইন্সটিটিউট অফ সাইন্স অ্যান্ড টেকনোলজির গবেষকেরা তৈরি করেছেন অ্যাপটি। কী ভাবে কাজ করবে অ্যাপটি?

নতুন কোন মেসেজ এসেছে কি না, সোশ্যাল মিডিয়ায় স্ট্যাটাস আপডেট করা, সার্চ ইঞ্জিনে নতুন তথ্য পেতে, মেল চেক করার জন্য ঘন ঘন ফোন চেক করে মানুষ।

গবেষক দলের প্রধান অধ্যাপক উইচিন লি জানিয়েছেন, এ খানেই অ্যাপটির কেরামতি। ব্যবহারকারীকে একটি নতুন রুম অথবা এখন যে রুমগুলি রয়েছে তাতে যোগ দিতে বলা হবে। শুধু ব্যবহারকারী নিজেই নন এই রুমগুলি ব্যবহার করতে পারবেন তার বন্ধু-বান্ধব পরিচিত সকলেই। অ্যাপটি কার্যকর করতে হলে গ্রুপ লিমিট লক মোডটি অ্যাক্টিভেট করতে হবে। তার পরই কেল্লাফতে।

অ্যাপটি অ্যাক্টিভেট করার পর ফোন লক হয়ে গেলে সমস্ত নোটিফিকেশন, অ্যালার্ম মিউট করা থাকবে। অনুমতি পেলে তবেই ফোনটি আনলক করতে পারা যাবে। বিশেষ কোন ক্ষেত্রেই শুধু প্রতি ঘণ্টায় মাত্র মিনিট পাঁচেকের জন্য ফোন ব্যবহার করা যাবে।

তবে এর কার্যকারিতা কতটুকু তা জানতে, হাজার খানেক অংশগ্রহণকারীর উপর পরীক্ষা চালানো হয়েছে। কোরীয় গবেষকদের দাবি, শুধু নির্দিষ্ট স্মার্টফোন ব্যবহারকারীই নয়,অতিরিক্ত আসক্তি ঝেড়ে ফেলতে আশপাশের ফোনের ব্যবহারকারীদেরও উত্সাহিত করবে অ্যাপটি। যাদের উপর পরীক্ষা চালানো হয়েছে তাদের মধ্যে বেশির ভাগই বলেছেন লক অ্যাপের দৌলতে অন্তত ১০ হাজার ঘণ্টা বেচে গিয়েছে তাদের। তার ফলে আরও বেশি সময় তারা পরিবারের সঙ্গে কাটাতে পেরেছেন।

প্রতিক্ষণ/এডি/জেবিএম

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G