বিশ্বের প্রথম ব্রেল স্মার্টওয়াচ

প্রকাশঃ মার্চ ৫, ২০১৭ সময়ঃ ৭:০৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:০৭ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক:

প্রযুক্তির ছোঁয়ায় এবার আরো এক ধাপ এগিয়ে যাবে দৃষ্টিহীনরা। চলতি মাসেই বাজারে আসছে বিশ্বের প্রথম ব্রেল স্মার্টওয়াচ। এর মাধ্যমে, মেসেঞ্জারের মতো যে কোনো অ্যাপের সাহায্যে কথাবার্তা চালিয়ে যেতে পারবেন দৃষ্টিহীনরা। চাইলে, গুগল ম্যাপের সঙ্গে কানেক্ট করে জেনে নিতে পারবে রাস্তার সন্ধান।

ঘড়ির উপরের চারটি ব্রেল সেলের প্রতিটিতে ছ’টি করে বল রয়েছে। এই বলগুলো মূলত ব্রেল-এর এক একটি অক্ষর। এই বলগুলোকে ঘুরিয়ে কিংবা ঘড়ির পাশের বাটনগুলি দিয়ে অপরজনের কাছে  পাঠানো যাবে মেসেজ । ইউজার নিজেই নিয়ন্ত্রণ করতে পারবেন মেসেজ পাঠানোর গতি।

অভিনব এই ঘড়িটি তৈরী করেছে দক্ষিণ কোরিয়ার সংস্থা ‘ডট’। ২০১৪ থেকেই এ ধরনের ঘড়ি তৈরির প্রচেষ্টা করে যাচ্ছিল সংস্থাটি।

‘ডট’ এর পক্ষ থেকে জানানো হয়েছে, ব্লুটুথের সাহায্যে এই ঘড়িকে যে কোনো স্মার্টফোনের সঙ্গে কানেক্ট করা হলে, ফোন থেকে মেসেঞ্জারের মতো অ্যাপের সাহায্যে মেসেজ পৌঁছে যাবে ঘড়িটিতে। প্রাথমিকভাবে লন্ডনের বিভিন্ন দোকানে বিক্রি হবে এই স্মার্টওয়াচ । এর দাম নির্ধারণ করা হয়েছে ২৯০ ডলার।

উল্লেখ্য, এর আগে বাজারে দৃষ্টিহীনদের জন্য বিভিন্ন ধরনের ডিজিটাল ডিভাইস থাকলেও তাতে মেসেজ আসতো অডিও-তে। এটি শোনার জন্য কানে দিতে হতো হেডফোন। অনেক সময় প্রকাশ্যে চলে আসতো মেসেজের ব্যক্তিগত বিষয়গুলো । আশা করা হছে, নতুন এই ডিভাইসের ফলে কোনো সমস্যায় পড়তে হবে না দৃষ্টিহীনদের।

 

প্রতিক্ষণ/এডি/এস.টি

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G