নিরাপদ আনন্দে শিশুর পহেলা বৈশাখ

প্রথম প্রকাশঃ এপ্রিল ১১, ২০১৬ সময়ঃ ১২:২২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:২২ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্কঃ

Tony69_1334396479_1-a337pohela_boishakh_6পহেলা বৈশাখ কি কেবল তরুণ-তরুণীদের উৎসব? অবশ্যই না। পহেলা বৈশাখ ছেলে-বুড়ো, মধ্যবয়স্ক সবার উৎসব। পহেলা বৈশাখে তরুণ বয়সীরা যেমন বেড়াতে বের হয় , তেমনি বেড়াতে বের হয় বাবা-মায়ের সঙ্গে ছোট শিশুরাও।

শিশুরা সব উৎসবই নির্মল আনন্দ নিয়ে উপভোগ করে থাকে। পহেলা বৈশাখের উৎসবও এর ব্যতিক্রম নয়। কিন্তু শিশুরা প্রাপ্ত বয়স্কদের মতো নিজেদের যত্ন নিতে পারে না, দেখভাল করতে পারে না। তাই পহেলা বৈশাখের শোরগোলে অভিভাবকদেরই, বিশেষ করে মা-বাবারই শিশুর নিরাপত্তার বিষয়ে দায়িত্ব নিতে হবে।

বৈশাখের প্রথম দিনটিতে শিশুকে নিয়ে বেড়াতে বের হলে কীভাবে আপনার শিশুর নিরাপত্তা নিশ্চিত করবেন সে ব্যাপারে কিছু পরামর্শ নিয়ে নিন।

১। প্রথমেই খেয়াল রাখবেন শিশুর পোশাক-আশাকের বিষয়ে। মেয়ে শিশুটি খুব ছোট হলে তাকে শাড়ি পড়িয়ে অস্বস্তিতে ফেলবেন না। সে যদি শাড়ি পড়ার আবদার করে তাহলে তাকে সমস্যার বিষয়টি ভালোভাবে বুঝিয়ে বলুন। আশা করি সে বুঝতে পারবে। আর মেয়ে ও ছেলে শিশু উভয়কেই ঢিলেঢালা, সুতির আরামদায়ক পোশাক পড়ানোর চেষ্টা করুন। নাহলে সে গরমের মধ্যে অনেক মানুষের ভীড়ে বিপর্যস্ত বোধ করতে পারে।

২। বাচ্চাকে নিয়ে কোথাও বেড়াতে যাওয়ার আগে সেখানে যাওয়ার পরিবহণ ব্যবস্থা ও সেখানকার পরিবেশ কেমন সে সম্পর্কে জেনে নিতে হবে। যদি যাতায়াত ব্যবস্থা ভালো না হয় তবে বাচ্চাকে উৎসবের দিন ভীড়ের বাসে জ্যামে বসিয়ে রেখে অযথা কষ্ট দিয়ে লাভ নেই। এছাড়া ঢাকা শহরের এমন অনেক এলাকা আছে যেখানে পরিবার নিয়ে যাওয়াটা বিব্রতকর এবং নিরাপদও নয়। সেসব এলাকা অবশ্যই বেড়ানোর তালিকা থেকে বাদ দিতে হবে।

৩। বাচ্চাকে নিয়ে বেশি হাঁটবেন না। মনে রাখবেন, ছোটদের পরিশ্রম করার ক্ষমতা আমাদের সমান নয়। ঘুরে বেড়ানোর ফাঁকে সে যেন পর্যাপ্ত বিশ্রাম নিতে পারে সে ব্যবস্থা নিশ্চিত করুন।

৪। পহেলা বৈশাখে নগরীর প্রত্যেকটি স্থানে প্রচন্ড রকম ভীড় থাকে। এই ভীড়ে শিশুর হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই খুব নজর রাখতে হবে, সাথের শিশুটি যাতে কোনভাবেই চোখের আড়াল না হয়। কোন উটকো লোকের কাছে শিশুকে যেতে দেবেন না। মনে রাখবেন, একটি দূর্ঘটনাই শিশুটির ও পুরো পরিবারের ভবিষ্যত অন্ধকারে ডুবিয়ে দেওয়ার জন্য যথেষ্ট।

৫। সাথের শিশুটি যাতে আনন্দ করতে গিয়ে কোন ব্যাথা বা আঘাত না পায় সে দিকেও আপনাকেই দৃষ্টি রাখতে হবে।

৬। বেড়াতে বের হলে অবশ্যই সাথে ফার্স্ট এইড বক্স, পর্যাপ্ত পানি ও ছাতা রাখবেন।

৭। আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় যেটি না বললেই নয়। সেটি হলো, কোনভাবেই কোন স্বল্প পরিচিত ব্যক্তি বা শিশু যার সঙ্গ পছন্দ করে না এমন কোন ব্যক্তির সঙ্গে শিশুকে বেড়াতে পাঠাবেন না। এতে শিশুর নিরাপত্তা হুমকির মুখ পড়ে। খুব ছোট শিশুকে, বিশেষ করে মেয়ে শিশুদের এমনকি মামা, চাচা, মামাতো ভাই, খালাতো ভাইদের সঙ্গেও বেড়াতে পাঠাবেন না। একমাত্র আপনি, অর্থ্যাৎ বাবা অথবা মাই শিশুকে নিয়ে বেড়াতে বের হবেন বৈশাখের প্রথম দিনটিতে, এটাই সবচেয়ে ভালো আইডিয়া।

শিশুকে নিয়ে বেড়াতে বের হওয়ার সময় এই বিষয়গুলো মনে রাখলে আশা করি আপনার শিশুর সঙ্গে বাংলা নববর্ষের প্রথম দিনটি আপনার খুব ভালো কাটবে।

 

প্রতিক্ষণ/এডি/সাদিয়া

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G