মিটারে চলছে না সিএনজি অটোরিকশা

প্রকাশঃ ডিসেম্বর ২৫, ২০১৫ সময়ঃ ১০:৫২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:০০ অপরাহ্ণ

Cng_737874011সিএনজি অটো রিকশার ভাড়া পূণ:নির্ধারনের পর, পহেলা নভেম্বর থেকে মিটারে যাওয়া বাধ্যতামূলক হলেও, তা মানছেন না অনেক সিএনজি চালক। আসছে যাত্রীদের জিম্মি করে বেশি টাকা আদায়ের অভিযোগ। তবে সিএনজি অটো রিকশা শ্রমিক ইউনিয়নের দাবি,মালিকদের জমার পরিমাণ বেশী এবং ২/৩ শিফট চালু করায় চালকরা যাত্রীর কাছ থেকে বেশী ভাড়া আদায় করছে। এদিকে ট্রাফিক বিভাগ জানিয়েছে, মিটার ব্যবহার নিশ্চিত করতে মোবাইল কোর্ট অভিযান চলবে।

সিএনজি ভাড়া প্রতি কিঃমিঃ ৭.৬৪ থেকে বাড়িয়ে ১২.০০ টাকা এবং প্রথম কিঃমিঃ ২৫ টাকা থেকে বাড়িয়ে ৪০ টাকা করা হলেও প্রতিনিয়ত যাত্রীদের জিম্মি করে অধিক টাকা আদায় করছে সিএনজি চালকেরা আর অধিকাংশই মিটারে যেতে রাজি নয়। চালকদের কাছে বিষয়টি জনতে চাইলে তারা বলছে, “চেকিং করলে মোটা অংকের জরিমানা বা জেল হবে তাই আমরা কন্টাকে যাত্রী নেই না।”

এই কথার সত্যতা যাচাই করতে গিয়ে দেখা যায়, তারা স্বল্প দুরত্বেতো যেতেই চান না। আর বেশি দূরত্বে যেতে রাজী হলেও তাও আবার মিটার ছাড়া। সাধারণ মানুষের বক্তব্য, “আমি বাধ্য, বিপদে পড়েছি এখন আমাকে ওরা যেটা বলে সেটাই শুনতে হচ্ছে।”

এ বিষয়ে সিএনজি মালিক সমিতির সভাপতি বরকত উল্লাহ ভুলু বলেন, “এখন এক শিফটি নয়শ টাকা দিচ্ছে তাতেও তাদের নাকি হচ্ছেনা।” তিনি বলেন, “ যে কোন আইন কঠোর হাতে নিয়ন্ত্রণ করলে তা বাস্তবায়ন সম্ভব।”

তবে ভিন্ন কথা বলছেণ ঢকা অটো রিকশা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হানিফ খোকন, “ শিফট বিভক্ত করে তারা চালককে জিম্মি করে অতিরিক্ত টাকা নিচ্ছে। এক্ষেত্রে চালকরা নিরুপায়।”

শ্রমিক ইউনিয়নের মতে, সিএনজি চালানোর বিষয়ে মালিকদের শিফটিং পদ্ধতির বিরুদ্ধে ব্যবস্থা না নেয়া হলে, থামবে না পরিবহন সেক্টরের এই অরাজকতা।

এদিকে ট্রাফিক বিভাগ বলছে, যাত্রীদের ভোগান্তি কমাতে দিনের মতো রাতেও চলবে অভিযান।

প্রতিক্ষণ/এডি/জেবিএম

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G