চেরি ফুলের পাঁচ অজানা তথ্য

প্রকাশঃ এপ্রিল ২৫, ২০১৬ সময়ঃ ৯:০৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:৪০ অপরাহ্ণ

জামশেদ রনি

Cherry

চেরি ফুল ওয়াশিংটন ডিসিতে নদীর ধারে ফোঁটে। দেখতে ভারি সুন্দর। তবে এর জন্ম জাপানে। ফুলটি সম্পর্কে পাঁচটি বিষয় আমাদের অনেকেরই অজানা। আসুন জেনে নিই ফুলটির কিছু অজানা তথ্য:  

এলিজা রুমাহা নামে এক ভ্রমণ বিষয়ক লেখিকা তার জেলায় প্রথম ফুলটি চাষ শুরু করেন। ১৮৮৫ সালে জাপানে ভ্রমণ শেষে তিনি ওয়াশিংটন ডিসিতে ফিরে আসেন।পটোম্যাক নদীর পাশে কর্দমাক্ত পরিত্যাক্ত উদ্যানে ফুলটি ফুঁটতে দেখে বেশ মানানসই মনে হল তার কাছে। উল্লেখ্য থাকে যে,জাপানে ফুলটি সাকুরা নামে পরিচিত।

 ১৯১২ সালের ২৭ মার্চ ফাস্ট লেডি হেলেন টেপ্ট ও জাপান রাষ্ট্রদূতের স্ত্রী আইওয়া চিন্ডা প্রথম দুটি চেরি ফুল রোপন করেন। তখন সেখানে তিন হাজার চেরি ফুলের গাছ রোপন করা হয়। ফুলগুলো উত্তরাঞ্চলের উপকূলের অববাহিকায় লাগানো হয়। ১৯২০ সাল জুড়ে আরো অসংখ্য চেরি ওয়াশিংটন ডিসিতে রোপন করা হয় পর্যটকদের আকৃষ্ট করতে।

cherry 02

এই বছরের ২৫ মার্চ গত বছরের চেয়ে ষোলো দিন আগে প্রচুর ফুল ফোঁটে। এই সময়ে ৭০ ভাগ ফুল ফুঁটতে দেখা যায়। ফুল ফোঁটার এই দৃশ্য আপনি মিস করলেও আরো কয়েকদিন লাগবে সব ফুল ফুঁটতে। প্রতি বছর বার্ষিক চেরি ফুল উৎসব অনুষ্ঠিত হয় ১৬ই এপ্রিল। ফেডারেল এভিয়েশন প্রশাসন এবং ন্যাশনাল পার্ক সার্ভিস দর্শকদের মনে করয়ে দেয় যে,এটি একটি নো-ফ্লাই জোন।

 আমেরিকার রাজধানীতে চেরি ফুল চাষের ১০০ বছরের ইতিহাসে বেশ কয়েকবার এটি আক্রমনের শিকার হয়।১৯৪১ সালের ৭ ডিসেম্বর পার্ল হারবারে বোমা বর্ষণের তিন দিন পরে প্রতিশোধের সন্দেহভাজন আইনে কেউ চারটি গাছ কেটে ফেলে। ১৯৯৯ সালে উপকূলের অববাহিকা থেকে আরো চারটি গাছ সরিয়ে ফেলা হয়।

প্রতিক্ষণ/এডি/জেডআর
এখন থেকে নিয়মিত মজার মজার তথ্য দেব আপনাদের। প্রতিক্ষণের সাথে থাকুন। 
 =======

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

January 2023
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  
20G