একা ভ্রমণের সাত উপকারিতা

প্রকাশঃ এপ্রিল ১, ২০১৫ সময়ঃ ১:৫৭ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:৫৪ পূর্বাহ্ণ

download (3)আমরা অনেকেই দলবদ্ধভাবে ভ্রমণ করি, একা ভ্রমণের কথা চিন্তাও করি না। কিন্তু একাকি ভ্রমণের আলাদা মজা রয়েছে। এতে রয়েছে শিক্ষনীয় নানা বিষয়ও। এ লেখায় থাকছে জীবনে অন্তত একবার একা ভ্রমণ করার কয়েকটি উপকারিতা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইন্ডিয়া টুডে।

১. আত্মবিশ্বাস বৃদ্ধি
একা ভ্রমণ করলে আপনার আত্মবিশ্বাসের মাত্রা আগের চেয়ে অনেক বাড়বে। ভ্রমণের পরিকল্পনা থেকে শুরু করে সে পরিকল্পনা বাস্তবায়ন পর্যন্ত বহু বিষয় আছে, যা আপনাকে একাই করতে হবে। আর এ কাজ করতে গিয়ে আপনি যে অভিজ্ঞতা লাভ করবেন, তাতে ভবিষ্যতে আপনার আত্মবিশ্বাস অনেকখানি বেড়ে যাবে।

২. উত্তর নেই
বন্ধু-বান্ধব কিংবা পরিবারের সদস্য, যার সঙ্গেই ঘুরতে যান না কেন, তাতে আপনার স্বাধীনতা অনেকখানি কমে যায়। যখন ইচ্ছে তখন বের হতে পারবেন না, যেখানে ইচ্ছে সেখানে যেতে পারবেন না, এটাই স্বাভাবিক। কারণ এসব ক্ষেত্রে আপনার সঙ্গীদের প্রভাব মেনে নিতেই হবে। আর যদি আপনি একা বের হন তাহলে এসব বিষয় নিয়ে না ভাবলেও চলবে।

৩. বোঝাপড়ার প্রয়োজনহীনতা
অন্যদের সঙ্গে ভ্রমণে গেলে আপনার তাদের মনমতো চলতে হবে, এটা মেনে নিতেই হবে। আর এজন্য প্রয়োজন হয় ভ্রমণসঙ্গীদের সঙ্গে যথাযথভাবে বোঝাপড়া করা। কিন্তু আপনি যদি একা ভ্রমণ করতে যান, তাহলে এসব বিষয় নিয়ে না ভাবলেও চলবে।

৪. নিজের গণ্ডি থেকে বেরিয়ে আসা
যারা নির্দিষ্ট গণ্ডির ভেতর থাকেন, তারা অনেকেই এর বাইরে যাওয়ার কথা ভাবতে পারেন না। কিন্তু এ সীমা লংঘন করা অনেকের জন্যই বয়ে আনতে পারে অনাবিল আনন্দ আর স্বাধীনতার আস্বাদ। এ বিষয়টির জন্যই প্রয়োজন নিজের গণ্ডি থেকে বেরিয়ে আসা।

৫. খুটিনাটি লক্ষ্য করা
ভ্রমণে অনেক খুটিনাটি বিষয়ে লক্ষ্য করতে হয়, যা সাধারণত অনেক মানুষের সঙ্গে থাকলে করা হয় না। এ বিষয়গুলোর মাঝে অনেক কিছু শেখার আছে। আর একা ভ্রমণ করলেই তা শেখা সম্ভব।

৬. অন্যদের তাক লাগিয়ে দেওয়ার সুযোগ

আপনার প্রতি অন্যরা যে দৃষ্টিতে দেখে, সে দৃষ্টি পরিবর্তনের জন্য প্রয়োজন একাকি ভ্রমণ করা। আর একাকি ভ্রমণের এ অভিজ্ঞতা অন্যরা আপনার কাছ থেকে যখন জানতে চাইবে তখনই তা পূর্ণতা পাবে।

৭. সতর্ক হওয়ার শিক্ষা

একাকি ভ্রমণে আপনাকে থাকতে হবে সতর্ক। আর এ বিষয়টি ভ্রমণের পর আপনার শিক্ষা হয়েই থেকে যাবে।

 

প্রতিক্ষণ/এডি/পাভেল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

March 2024
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
20G