বর্ষায় চুলের যত্ন

প্রথম প্রকাশঃ জুলাই ১১, ২০১৬ সময়ঃ ১২:৩৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:১১ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্কঃ

Tips-for-healthier-skin-and-hair-in-rainy-season-1024x682

আজকাল বৃষ্টিটা খুব ভালোই হচ্ছে। বর্ষা জাকিয়ে এলো বলে। অনেকেরই বর্ষা প্রিয় ঋতু। কিন্তু বর্ষার ঝক্কি-ঝামেলাও অনেক। বিশেষ করে বর্ষায় চুলের নিতে হয় বিশেষ যত্ন। কারণ বৃষ্টির জল মাথায় পড়তেই চুল হয়ে যায় রুক্ষ, শুষ্ক ও অনুজ্জ্বল।

দেখে নিন বর্ষায় চুলের সমস্যা দূর করার কয়েকটা সমাধান।

তিনটে পাকা কলা ও এক টেবিল চামচ মধু একসঙ্গে মিশিয়ে একটা প্যাক তৈরি করে মাথায় ৫০ মিনিট লাগিয়ে রাখবেন। এর পর শ্যাম্পু করে চুল ধুয়ে নেবে্ন। এতে চুলের রুক্ষতা কমে এবং হয়ে ওঠে চকচকে।

দু টেবিল চামচ অলিভ অয়েল ও এক টেবিল চামচ মধু একটি পাত্রে নিয়ে হালকা গরম করে নেবেন। এর পর ওই তেল চুলের লেংথে ভাল করে লাগিয়ে নেবে, খেয়াল রাখবেন মাথার খুলিতে যেন তেল না লাগে, কারণ এর ফলে বর্ষাকালে চুল বেশি অয়েলি হয়ে যেতে পারে। ১৫-২০ মিনিট রাখার পর চুল ভাল করে শ্যাম্পু করে নেবে।

বর্ষাকালে অনেক সময় মাথার তালু খুব অয়েলি হয়ে যায়। এর সমাধানের জন্য একটা পাতিলেবুর রস তালুতে ভাল করে লাগিয়ে ১৫ মিনিট রেখে  ধুয়ে নেবেন। দেখবেন তৈলাক্ত ভাব আর থাকবে না।

চুল অনেকক্ষণ ধরে ভেজা থাকে বলে আঁচড়ানোর সময় অনেক চুল পড়ে। এক্ষেত্রে যাদের অনেক বেশি চুল পড়ে আর খুশকি সমস্যা আছে তাদের জন্য মেথি খুব উপকারি। সারা রাত মেথি পানিতে ভিজিয়ে রাখতে হবে। সকালে ভেজানো মেথি ভালো করে পেস্ট করে চুলে আধা ঘণ্টার জন্য লাগিয়ে রাখতে হবে। চুল ধোয়ার পর পরিবর্তনটা নিজেই টের পাবেন।

চুল যদি নিস্তেজ ও প্রাণহীন হয়ে থাকে তখন পাকা পেঁপে হতে পারে এর ভালো সমাধান। খোসা ছাড়িয়ে পেঁপে ব্লেন্ড করে নিন। এর সঙ্গে আধা কাপ টক দই মিশিয়ে ভালোভাবে মিশিয়ে চুলের গোড়ায় লাগিয়ে রাখুন আধা ঘণ্টার জন্য। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

চুলে খুশকি থাকলে নিমপাতার পেস্ট করে এর সঙ্গে লেবুর রস মিশিয়ে চুলের গোড়ায় লাগিয়ে প্রায় আধা ঘণ্টা অপেক্ষা করতে হবে। তারপর কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে ২ থেকে ৩ দিন ঘরে তৈরি এই প্যাক ব্যবহারে খুব দ্রুত উপকার পাবেন ।

 

 

প্রতিক্ষণ/এডি/সাদিয়া

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G