যানজট কমাতে ‘দৈত্য বাস’

প্রকাশঃ আগস্ট ৪, ২০১৬ সময়ঃ ১:১১ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:১৩ অপরাহ্ণ

bus3

যানজটে পড়ে ঘণ্টার পর ঘণ্টা বাসে বসে থাকতে কেমন লাগে, তা ভুক্তভোগী মাত্রই জানেন। এই দুর্ভোগ কমাতে চেষ্টার কমতি নেই প্রযুক্তিবিদদের। এবার যানজট কমাতে ‘দৈত্য বাস’ উদ্ভাবন করেছে চীন। রাস্তায় পরীক্সামূলকভাবে নামানোও হয়েছে তা।

নতুন এই বাসের নিচ দিয়েই চলে যেতে পারবে ছোট ছোট গাড়ি। অর্থাৎ এসব বাস যটে পড়লে অন্যসব গাড়ির ওপর দিয়েই চলে যেতে পারবে! তাহলে ভাবুন কত বড় হবে এই বাসগুলো। হ্যাঁ, এসব দৈত্যবাস লম্বায় হবে ৭২ ফুট আর প্রস্থে হবে ২৫ ফুট।

বিদ্যুচ্চালিত এই বাসগুলোকে বলা হচ্ছে ট্রানজিট এলিভেটেডে বাস সংক্ষেপে টিইবি। এর নির্মাণে সহায়তা করেছে চীনের প্রতিষ্ঠান টেবটেক।

A model of a innovative street-straddling bus called Transit Elevated Bus is seen after a test run in Qinhuangdao, Hebei Province, China, August 3, 2016. The test bus currently consists of one segment, and is capable of carrying 300 people, according to local media. REUTERS/Stringer ATTENTION EDITORS - THIS IMAGE WAS PROVIDED BY A THIRD PARTY. EDITORIAL USE ONLY. CHINA OUT. NO COMMERCIAL OR EDITORIAL SALES IN CHINA.

টেবটেক থেকে জানানো হয়, যেসব রাস্তায় যানজট বেশি সেখানে এই বাসগুলো কোনো জটে পড়বে না। এসব বাসের নিচ দিয়েই বাকি সব গাড়ি চলে যেতে পারবে। ফলে বাকি গাড়িগুলোও আটকাবে না, আবার এই বাসগুলোও থেমে থাকবে না। এগুলোর গতিবেগ হবে ঘণ্টায় ৪০ মাইল।

চীনের নতুন এই বাসের ব্যাপারে এরই মধ্যে আগ্রহ প্রকাশ করেছে ব্রাজিল, ফ্রান্স, ভারত ও ইন্দোনেশিয়ার মতো জনবহুল দেশগুলো। সম্প্রতি চীনের কুইনহুয়াংডো শহরে এসব বাস পরীক্ষামূলকভাবে রাস্তায় নামানো হয়। সেখানে বাসগুলোর গতিরোধ ব্যবস্থাসহ নানা বিষয় পরীক্ষা করা হয়। সবকিছু ঠিকঠাক থাকলে শিগগিরই বাজারজাত করা হবে এসব বাস।

প্রতিক্ষণ/এডি/একে

=====

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G