WordPress database error: [Disk full (/tmp/#sql_1df056_0.MAI); waiting for someone to free some space... (errno: 28 "No space left on device")]
SELECT COLUMN_NAME FROM INFORMATION_SCHEMA.COLUMNS WHERE table_name = 'sdsaw42_hsa_plugin' AND column_name = 'hsa_options'


Warning: mysqli_num_fields() expects parameter 1 to be mysqli_result, bool given in /var/www/vhosts/protikhon.com/httpdocs/wp-includes/wp-db.php on line 3547

WordPress database error: [Duplicate column name 'hsa_options']
ALTER TABLE sdsaw42_hsa_plugin ADD hsa_options VARCHAR(2000) NOT NULL DEFAULT ''

রান্নায় লবণ বেশি হলে যা করবেন রান্নায় লবণ বেশি হলে যা করবেন

রান্নায় লবণ বেশি হলে যা করবেন

প্রথম প্রকাশঃ মার্চ ৩, ২০১৬ সময়ঃ ১০:৪৯ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১০:৫০ পূর্বাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

saltলবণ হচ্ছে রান্নার প্রাণ। তবে এই লবণ ছাড়া যেমন রান্নায় কোনো স্বাদই পাওয়া যায় না, ঠিক তেমনি এই লবণই রান্নার স্বাদকে নষ্ট করে দেয়। কীভাবে? খাবারে লবণ একটু বেশি হলেই সেটা আর খাওয়ার যোগ্য থাকে না। নিতান্তই মজার খাবারটি তখন হয়ে যায় অখাদ্য। আর তখন না পারা যায় ঠিকমতো খাওয়া আর না পারা যায় খাবারটি ফেলে দেয়া। অনিচ্ছাসত্ত্বেও তখন সেই লবণাক্ত খাবারটিই ভক্ষণ করতে করতে হয়।

তাই লবণের পরিমাণ হতে হবে সঠিক মাপে। একটু কম-বেশি হয়ে গেলেই পড়ে যাবেন মহা মুশকিলে। তবে রান্নায় যদি লবণ কম হয়, তাহলে অবশ্য বাড়তি লবণ দেয়া সম্ভব। কিন্তু বেশি হয়ে গেলে? আজ থেকে আর চিন্তার কিছু নেই। খাবার লবণ বেশি হয়ে গেলেও সেই লবণ কমানোর জন্য আপনাকে বাতলে দিচ্ছি দারুন সব উপায়-

  • দোপেঁয়াজা বা কোন ভুনা খাবারে লবণ বেশি হয়ে গেলে অল্প টক দই ও চিনি যোগ করুন। ভালো করে মিশিয়ে ঢাকনা দিয়ে ১৫/২০ মিনিট দমে রাখুন। লবণতো কমবেই, সেই সাথে খাবারের স্বাদ বাড়বে বহুগুণে।
  • রোস্ট, রেজালা ইত্যাদি খাবারে লবণ বেশি হয়ে গেলে যোগ করুন মালাই। লবণ কমে যাবে।
  • তন্দুরি চিকেনে লবণ বেশি হয়ে গেছে? সাথে পরিবেশন করুন একটু বেশি মিষ্টি দেয়া রায়তা। দেখবেন, কেউ বেশি লবণ বুঝতেই পারবে না!
  • তরকারিটি যদি হয় মাছের, তাহলে ডালের বড়ি যোগ করুন। প্রথমে তেলের মাঝে বড়ি হালকা ভেজে তরকারিতে দিয়ে দিন। এতে একদিকে যেমন লবণ কমবে, তেমনি স্বাদেও আসবে ভিন্ন মাত্রা।
  • অন্যান্য তরকারী বা ডালে সেদ্ধ করা আলু যোগ করুন। লবণ কমা পর্যন্ত ফুটিয়ে নিন। তারপর যদি ইচ্ছা হয়, তাহলে আলুগুলো তুলে ফেলতে পারেন।
  • এছাড়া তরকারি বা ডাল থেকে লবণ কমানোর আরেকটি সহজ উপায় হচ্ছে- ময়দা দিয়ে খামির তৈরি করুন। তারপর ছোট ছোট বল আকারে তৈরি করে তরকারি বা ডালের মাঝে ফুটতে দিন। লবণ অনেক পরিমাণে কমে যাবে।
  • কাবাব বা ডাল চচ্চড়ি জাতীয় খাবারে লবণ বেশি হয়ে গেলে অল্প লেবুর রস ও সাথে এক চিমটি চিনি যোগ করতে পারেন। লবণ অনেকটাই কমে যাবে।
  • সবজি ভাজিতে লবণ বেশি হয়ে গেলে যোগ করুন কাঁটা পেঁয়াজ ও ধনেপাতা। টমেটো কুচিও দিতে পারেন। তারপর ভালো করে ভেজে নিন আবার। দেখবেন কমে গেছে।
  • যেকোনো তরকারিতেই লবণ বেশি হলে বেরেস্তা যোগ করুন। এতে ঝোল ঘন হবে, স্বাদে যোগ হবে বাড়তি মাত্রা, অন্যদিকে লবণটাও কমে যাবে।

প্রতিক্ষণ/এডি/এফটি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G