বিশ্বের সবচেয়ে ছোট রোবট রোবোইভ

প্রকাশঃ জানুয়ারি ২৭, ২০১৭ সময়ঃ ৭:৩৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:৩৮ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক:

roboeve 02সম্প্রতি রোবোইভ নামের স্পাইডার রোবট নির্মাতা দল তৈরি করেছে বিশ্বের সবচেয়ে ছোট এবং একই সঙ্গে সবচেয়ে ফুটফুটে প্রোগ্রামেবল রোবটিক স্পাইডার। দীর্ঘ আট মাস পরীক্ষা-নিরীক্ষা এবং গবেষণার পর তৈরি করা রোবটটি । এর উচ্চতা ৮৫ মিলিমিটার এবং ওজন ১৫০ গ্রাম। অসাধারণ সব গ্যাজেট সংবলিত এই রোবটটিতে রয়েছে ইনটেল এডিশনের ক্যামেরা।

এর মাধ্যমে রোবটটির সামনে যাই থাকুক না কেন, তা সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে দেখা যাবে স্মার্টফোনের পর্দায় । একই সঙ্গে এটির ভেতরে থাকা কম্পিউটারের সাহায্যে ছবিগুলো roboeve 01কিসের তাও বুঝতে পারে। রোবটটির সবচেয়ে শক্তিশালী ফিচার হচ্ছে, ক্যামেরার সাহায্যে শুধু ছবি রেকর্ড নয়, এটি চারপাশের যে কোনো জিনিস, এমনকি মানুষ এবং তাদের মুখের ছবি দেখে চিনে ফেলতে পারে ।

একে ফোন বা গেম কন্ট্রোলারের সাহায্যে নিয়ন্ত্রণ করা যাবে। ক্যামেরার সাহায্যে সামনে আসা বাধাগুলো দেখে সে অনুযায়ী বিকল্প পথ ঠিক করে নিয়ে স্বাধীনভাবে ঘুরে বেড়াতে সক্ষম ক্ষুদ্র এই রোবটটি ।

রোমিং মুডে সেট করে দিয়ে নতুন কোনো জায়গায় ছেড়ে দিলে এটি স্বয়ংক্রিয়ভাবে সে জায়গা আবিষ্কার করে নিতে পারে। এই যেমন রোবটকে যদি টেবিলের ওপর রেখে দেয়া হয়, এটি তার মানুষ চেনার ক্ষমতা কাজে লাগিয়ে পরিচিত জনদের দেখা মাত্র খুশিতে নাচতে শুরু করবে।

আবার অপরিচিত কাউকে দেখলে এলার্ম বাজিয়ে সতর্ক করে দেবে। এগুলো এই রোবটটির অনেকগুলো ফিচারের কয়েকটি মাত্র। স্মার্টনোট নামের অসাধারণ একটি প্রোগ্রাম দিয়ে রোবটটি এই কাজগুলো করে থাকে। ব্যবহারকারী চাইলে ড্রাগ অ্যান্ড ড্রপের মাধ্যমে এসব ফিচারে পরিবর্তন নিয়ে আসতে পারেন।

প্রতিক্ষণ/এডি/এস.টি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G